পুতিনের সঙ্গে অঘোষিত আরেকটি বৈঠকে বসেছিলেন ট্রাম্প

পুতিনের সঙ্গে অঘোষিত আরেকটি বৈঠকে বসেছিলেন ট্রাম্প

জার্মানির হামবুর্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুইবার সাক্ষাৎ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে ঘোষিত বৈঠকটি নির্ধারিত সময়ের চেয়ে অনেক বেশি দীর্ঘ হয়েছিল বলে খবর প্রচারিত হলেও প্রায় এক ঘণ্টাব্যাপী দ্বিতীয় বৈঠকের খবর এর আগে গণমাধ্যমে প্রকাশিত হয়নি।

মার্কিন গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, দুই প্রেসিডেন্টের মধ্যকার আনুষ্ঠানিক বৈঠকের কয়েক ঘণ্টা পর একজন রুশ অনুবাদকের উপস্থিতিতে দু’জন একান্তে কথা বলেন। সেখানে পুতিন ও ট্রাম্পের মধ্যে কি কথা হয়েছে তা প্রকাশ করা হয়নি।

প্রথম আনুষ্ঠানিক বৈঠকে দুই প্রেসিডেন্ট অন্যান্য বিষয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কথিত রুশ হস্তেক্ষেপের বিষয় নিয়ে আলোচনা করেন। ওই হস্তক্ষেপের বিষয় নিয়ে আমেরিকায় তদন্ত শুরু হওয়ার পর এই প্রথম দুই চিরশত্রু দেশের প্রেসিডেন্টরা মুখোমুখি আলোচনায় মিলিত হন।

হামবুর্গে জি-২০ শীর্ষ সম্মেলনের অবকাশে কোনো একটি খাবার টেবিলে অঘোষিত দ্বিতীয় বৈঠকটি অনুষ্ঠিত হয়। দৈনিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প নিজের জায়গা থেকে উঠে গিয়ে পুতিনের পাশের একটি খালি চেয়ারে বসে পড়েন।

এ সময় ট্রাম্পের সঙ্গে কোনো মার্কিন কর্মকর্তা ছিলেন না কিন্তু পুতিনের সঙ্গে তার সরকারি অনুবাদক ছিলেন। এই বৈঠকটি প্রায় এক ঘণ্টা স্থায়ী হয়।

চলতি মাসের গোড়ার দিকে এই বৈঠক অনুষ্ঠিত হলেও এতদিন ধরে হোয়াইট হাউজ বিষয়টি চেপে যাচ্ছিল। কিন্তু গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পর তা নিশ্চিত করল মার্কিন প্রেসিডেন্টের আবাসিক দপ্তর।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট