পুতিন সম্ভবত গুপ্তহত্যায় জড়িত: ট্রাম্প

পুতিন সম্ভবত গুপ্তহত্যায় জড়িত: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সম্ভবত’ গুপ্তহত্যা এবং বিষপ্রয়োগের মতো ঘটনার সঙ্গে জড়িত। তবে যুক্তরাষ্ট্রের ভেতর পুতিন কখনও এমনটা করেননি। রোববার সম্প্রচারিত সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে লেসলি স্টলকে দেয়া সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করেন।

মার্কিন গণমাধ্যম সিবিএসের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে উত্তর কোরিয়া, চীন ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক, খাশোগি হত্যাকাণ্ডসহ এবং নিজের মন্ত্রিসভা নিয়েও ট্রাম্প আলোচনা করেন।

পুতিন গুপ্তহত্যা জড়িত কিনা স্টলের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সম্ভবত’ গুপ্তহত্যা এবং বিষপ্রয়োগের মতো ঘটনার সঙ্গে জড়িত। তবে যুক্তরাষ্ট্রের ভেতর পুতিন কখনও এমনটা করেননি।

এদিকে ট্রাম্প কেন পুতিনকে কঠিন ভাষায় সমালোচনা করেন না এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি আমি ব্যক্তিগতভাবে তার প্রতি খুব কঠোর। আমাদের দুজনের মধ্যে একটি বৈঠক হয়েছিল। আইল্যান্ডের হেলসিংকিতে উভয় নেতার মধ্যকার ওই বৈঠকের উল্লেখ করে ট্রাম্প বলেন, সেটা খুব কঠিন বৈঠক ছিল এবং সেটা খুব ভালো বৈঠক ছিল।

অন্যদিকে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কথা স্বীকার করেছেন ট্রাম্প। তবে ওই নির্বাচনে হস্তক্ষেপের জন্য তিনি রাশিয়ার সঙ্গে চীনকে দোষারোপের চেষ্টা করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, নির্বাচনে তারা (রাশিয়া) হস্তক্ষেপ করেছে। কিন্তু আমার মনে হয় চীনও হস্তক্ষেপ করেছে।

এছাড়া নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সহায়তা নিয়েছেন কিনা স্টলের এমন সম্ভাবনা হেসে উড়িয়ে দেন ট্রাম্প।

আপনি কী সত্যিই মনে করেন একটি নির্বাচনে আমি রাশিয়ার সাহায্য নেবো? এটা বলা বন্ধ করুন। তারা আমাকে সাহায্য করতে পারবে না। রাশিয়াকে জিজ্ঞাসা করুন। এটা হাস্যকর।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট