পৃথিবীর প্রথম ঘুর্ণায়মান ভবন (ভিডিও)

পৃথিবীর প্রথম ঘুর্ণায়মান ভবন (ভিডিও)

প্রথমবারের মতো পৃথিবীতে ঘুরন্ত ভবন নির্মিত হচ্ছে দুবাইতে। আশ্চর্যজনক হলেও সত্য ভবনটি মুহূর্তেই অবস্থান বদলাবে। শুধু তাই নয়, এটি হতে চলেছে বিশ্বের তৃতীয় উচ্চতম ভবন।

দুবাইয়ের কর্মকর্তারা বলছেন,  সব কিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালেই এটি চালু হয়ে যাবে। বুর্জ খলিফা (৮২৮ মিটার) এবং মারিনা (৪৩২ মিটার)এরপর এটাই বিশ্বের তৃতীয় উচ্চতম ভবন হতে চলেছে। এর উচ্চতা হবে ৪২০ মিটার।

ডায়নামিক গ্রুপ নামে দুবাইয়ের একটি স্থাপত্য ফার্ম অত্যাধুনিক এই স্কাইস্ক্র্যাপারটি তৈরি করছে। ৮০ তলার এই স্কাইস্ক্র্যাপারের প্রত্যেকটি তলাই স্বতন্ত্রভাবে ঘুরতে সক্ষম। প্রতিনিয়ত তা ঘুরে চলবে। মনে হবে যেন পৃথিবী ঘুরছে। কিন্তু না ঘুরবে ভবন। এর ফলে কক্ষে বসে চারপাশের সব কিছু সচক্ষে দেখা যাবে।

ফ্লোরগুলো কত গতিতে ঘুরবে এবং কোন অভিমুখে ঘুরবে, তা নিয়ন্ত্রণ করতে পারবেন বাসিন্দারাই। যার ফলে সব সময়ই নিজের আকৃতির পরিবর্তন করবে এই স্কাইস্ক্র্যাপার।

এই ভবনের আরও একটি বৈশিষ্ট্য হলো এটি হবে পরিবেশ সহনীয়। কারণ ভবনটির পুরোটাই সোলার এনার্জি এবং বায়ুশক্তির মাধ্যমে চলবে। এর জন্য প্রতিটা ফ্লোরের মধ্যে ৭৯টি টারবাইন লাগানো হবে। প্রতিটা ফ্লোরের ছাদেও বসবে সোলার প্যানেল।

ডায়নামিক গ্রুপ জানিয়েছে, এর জন্য প্রথমে একটি কলাম বানানো হয়। নির্দিষ্ট অবকাশে ৮০ তলার ফ্ল্যাটের জন্য কলামকে ৮০টি ভাগে ভাগ করা হয়। ফ্লোরগুলোর নড়াচড়ার জন্য ওই ভাগগুলোতে চ্যানেল বানানো হয়। আলাদা আলাদা করে প্রতিটি অ্যাপার্টমেন্ট বানানো হবে কারখানায়। পরে প্রতিটি অ্যাপার্টমেন্টকে তুলে এনে চ্যানেলের সঙ্গে যুক্ত করা হবে। এর ফলে প্রতিটি ফ্লোরই স্বতন্ত্রভাবে ঘুরতে সক্ষম হয়ে উঠবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট