পেনশন পাবেন পশ্চিমবঙ্গের সাংবাদিকরা

পেনশন পাবেন পশ্চিমবঙ্গের সাংবাদিকরা

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সাংবাদিকদের জন্য পেনশন স্কিম চালু করছে। বৃহস্পতিবার রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। খবর দ্য হিন্দু, ইউনিইন্ডিয়ার।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্য সরকারের তালিকাভুক্ত (অ্যাক্রিডিটেড কার্ডপ্রাপ্ত) সাংবাদিকদের মধ্যে যারা কমপক্ষে ১০ বছর কাজ করেছেন, তারা ৬০ বছর হওয়ার পর প্রতি মাসে ২ হাজার ৫০০ রুপি করে পেনশন পাবেন। এই পেনশনের অর্থ সংশ্লিষ্ট সাংবাদিকের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়বে। সেইসঙ্গে যেসব সাংবাদিকের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের পরিচয়পত্র নেই, তারাও ৬০ বছরের পর সংশ্লিষ্ট সংবাদপত্র বা সংবাদমাধ্যমে ১৫ বছরের কাজের প্রমাণ দেখাতে পারলে একই পেনশন পাবেন।

এর আগে পশ্চিমবঙ্গ সরকার তালিকাভুক্ত সাংবাদিকদের জন্য বিনা ভাড়ায় সরকারি বাসে চলাচলের সুযোগ করে দেয়। এছাড়া টিকিটের অর্ধেক মূল্যে দেশব্যাপী রেলপথে চলার সুযোগ পেয়ে থাকেন পশ্চিমবঙ্গের সাংবাদিকরা।

উল্লেখ্য, চলতি বছরের ২ ফেব্রুয়ারি অবসরপ্রাপ্ত সাংবাদিকদের জন্য পেনশন স্কিম চালুর ঘোষণা দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। যেটি ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানান তিনি। পশ্চিমবঙ্গে বিধানসভার অধিবেশনে মমতা বলেন, আমাদের সরকার সাংবাদিকদের প্রতি মাসে ২ হাজার ৫০০ রুপি পেনশন দেবে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট