প্রতিরক্ষা শক্তি ইরানের জন্য রেড-লাইন: রুহানির চিফ অব স্টাফ

প্রতিরক্ষা শক্তি ইরানের জন্য রেড-লাইন: রুহানির চিফ অব স্টাফ

ইরানের প্রতিরক্ষা শক্তি আলোচানার কোনো বিষয় নয় বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানির চিফ অব স্টাফ মাহমুদ বায়েজি।এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের একটি বক্তব্যের ভুল ব্যাখ্যার প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

বুধবার মাহমুদ বায়েজি বলেছেন, “ইরানের প্রতিরক্ষা শক্তি সবার জন্য রেড লাইন। কোনো পরিস্থিতিতেই এ ক্ষেত্রে কারো সঙ্গে কোনো আলোচনা করা হবে না। এ বিষয়ে আমরা এর আগে আমাদের অবস্থান স্পষ্ট করেছি।”

বার্তা সংস্থা এপি এক খবরে বলেছে, “সম্প্রতি ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকার এনবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকা যদি ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনা করতে চায় তাহলে আঞ্চলিক দেশগুলোর কাছে ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। এর অর্থ হচ্ছে- কোনো এক পয়েন্টে ইরান ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত।

পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফের বক্তব্যের ভুল ব্যাখ্যা করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ গত মঙ্গলবার দাবি করেন যে, “প্রথমবারের মতো ইরানিরা বলছে যে তারা ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত আছে। আশা করছি আমরা এর সুযোগ নিতে পারবো।” এছাড়া ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে জারিফ আলোচনার ইঙ্গিত দিয়েছেন- এই শিরোনাম  অ্যাসোসিয়েটড প্রেস একটি প্রতিবেদনও ছেপেছে।

বায়েজি বলেন, “প্রতি মিনিটেই মার্কিন কর্মকর্তাদের মুখে পরস্পর বিরোধী বক্তব্য দেয়া এটা নতুন কোনো বিষয় নয়।” এনবিসিকে দেয়া জারিফের সাক্ষাৎকারকে ‘স্পষ্ট বক্তব্য’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, তার সাক্ষাৎকারের কোনো অংশেই ক্ষেপণাস্ত্র নিয়ে আলোচনার কোনো বক্তব্য নেই।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট