‘প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি নেইমার’

‘প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি নেইমার’

বিশ্বকাপের আগেই চোট থেকে সেরে উঠেছিলেন। যে কারণে নেইমারের মাঠের পারফরম্যান্স নিয়ে শঙ্কা ছিল। শেষ পর্যন্ত হয়েছে সেটাই। সমর্থকদের প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি তিনি। এমনটাই বলে মনে করেন ব্রাজিলের কিংবদন্তি ফরোয়ার্ড রোনালদো।

রাশিয়া বিশ্বকাপে আশানুরূপভাবে জ্বলে উঠতে না পারলেও নেইমার করেন দুটি গোল। বেলজিয়ামের কাছে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

নেইমারের কাছ থেকে রোনালদো একটু বেশিই প্রত্যাশা করেছিলেন। কিন্তু উত্তসূরি তার সেই চাওয়া পূরণ করতে পারেননি। এজন্য অবশ্য তাকে কাঠ গড়ায় দাঁড় করাচ্ছেন না তিনি। এ নিয়ে দ্য ফেনমেনন বলেন, ‘আমরা সবাই তার থেকে আরও বেশি প্রত্যাশা করেছিলাম কারণ সে ছিল দলটার তারকা। আমি জানি না তার পায়ের পাতার অস্ত্রোপচারের কারণে বা অন্য কোনো সমস্যায় এমনটা হলো কি-না। কিন্তু আমি তাকে মাঠে তার পারফরম্যান্স বেশ সীমিত দেখেছি। একটা অস্ত্রোপচারের পর পরই একটা বিশ্বকাপে আসা এবং তিন মাস বাইরে থাকাটা জটিল। যেন কিছুই হয়নি এমনভাবে প্রথম ম্যাচ খেলাটা কঠিন।’

বিশ্বকাপে ফাউলের শিকার হয়ে রেফারির সহানুভূতি পেতে নেইমারকে বেশিই অভিনয় করতে দেখা গেছে। বিশেষ করে শেষ ষোলোয় মেক্সিকোর মিগেল লাইয়ুনের বুটের আলতো টোকায় নেইমারের ‘নাটুকেপন’ দেখে অনেকেই সমালোচনা করেন। এ অবশ্য নেইমার পাশেই পাচ্ছেন রোনালদোকে। কিংবদন্তি এ তারকা এ ব্যাপারে বলেছেন, ‘আমি তাকে পাঁচ বছর আগে জিজ্ঞাসা করেছিলাম এবং সে ব্যাখ্যা করেছিল যে অনেক সময় যখন তাকে আঘাত করা হয়, সে ওভাবে প্রতিক্রিয়া দেখায় যাতে আঘাতটা আরও বড় না হয়। আমার সাথেও এমন হয়েছে। আমি অনুভব করতাম যে আমি অন্যায় আচরণের শিকার হচ্ছি কিন্তু রেফারিরা ফাউল দিচ্ছে না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে দারুণ ব্যঙ্গ-বিদ্রুপের শিকার নেইমারকে এসব নিয়ে মাথা না ঘামানোর পরামর্শ দিয়েছেন ২০০২ বিশ্বকাপ জয়ী এই তারকা।

২০২২ কাতার বিশ্বকাপের সময় নেইমারের বয়স হবে ত্রিশ। তাই রোনালদো বিশ্বাস, বিশ্বমঞ্চে আলো ছড়ানোর সময় এখনও আছে তার উত্তরসূরির।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট