প্রধানমন্ত্রীর বুলগেরিয়া সফরে ৪ চুক্তি স্বাক্ষরিত

প্রধানমন্ত্রীর বুলগেরিয়া সফরে ৪ চুক্তি স্বাক্ষরিত

প্রধানমন্ত্রী শেখ হাসনিা বুলগেরিয়া সফরে বাংলাদেশ ও বুলগেরিয়ার মধ্যে তিনটি সমঝোতা স্মারক ও একটি কাঠামো চুক্তিতে সই করেছে।

শুক্রবার সোফিয়ায় বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসভ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠকের পর তাদের উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারকে সই হয়।

বুলগেরিয়ার প্রধানমন্ত্রী কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরের পর পররাষ্ট্রসচিব শহীদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের চুক্তির বিভিন্ন বিষয় জানান।

দুই দেশের সরকারের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি ও বুলগেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিপ্লোম্যাটিক ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতা এবং বাংলাদেশ ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন ও বুলগেরিয়ার ক্ষুদ্র ও মাঝারি শিল্প এন্টারপ্রাইজ করপোরেশনের মধ্যে সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক তিনটি স্বাক্ষরিত হয়।

এ ছাড়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং বুলগেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মধ্যে হয় পারস্পরিক সহযোগিতার চুক্তি।

অর্থনৈতিক সহযোগিতার সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব শহীদুল হক ও বুলগেরিয়ার পক্ষে দেশটির অর্থনৈতিক উপমন্ত্রী দানিয়েলা ভেজিয়েভা স্বাক্ষর করেন।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক