প্রধানমন্ত্রী যোগ দিয়েছেন জি-সেভেন আউটরিচ সম্মেলনে

প্রধানমন্ত্রী যোগ দিয়েছেন জি-সেভেন আউটরিচ সম্মেলনে

জাপানের কাশিকো দ্বীপের ইসে-শিমায় জি-৭ সম্মেলনের আউটরিচ প্রোগ্রামের প্রথম অধিবেশনের যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকালে অনুষ্ঠিত হয় এই অধিবেশন।

শুক্রবার সকালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবে। তার সঙ্গে ফটোসেশনও সম্পন্ন হয় প্রধানমন্ত্রীর। পরে আউটরিচ কর্মসূচির প্রথম অধিবেশনে যোগ দেন শেখ হাসিনা। দুপুরে মধ্যাহ্নভোজ সহকারে অনুষ্ঠিত হয় দ্বিতীয় অধিবেশন। এছাড়াও বিকেলে জি-৭ এর শীর্ষ নেতা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা।

আউটরিচ মিটিংয়ে উপস্থিত বিভিন্ন দেশের সরকার প্রধানদের সঙ্গে জি-সেভেন জোটের সাত দেশের নেতারা উদ্বোধনী সেশনে যোগ দেন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

বাংলাদেশ ছাড়া লাওস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, পাপুয়া নিউ গিনি ও শাদের সরকার প্রধানরা আউটরিচ বৈঠকে এশিয়া ও আফ্রিকার প্রতিনিধিত্ব করছেন।

আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন এবং বিশ্ব ব্যাংক, এডিবি ও আইএমএফ এর প্রধানরা জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে এসেছেন।

বিশ্ব অর্থনীতির সাত পরাশক্তির জোট জি-সেভেনের সম্মেলনের পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে আলোচনার জন্য জোটের বাইরে থেকে বিভিন্ন দেশকে আলাদা বৈঠকে আমন্ত্রণ জানানো হয়।

এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফর সঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইটে জাপানের নাগোয়া পৌঁছান। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি ১০৭৮ ‘আকাশ প্রদীপ’ বৃহস্পতিবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় দেশটির নাগোয়া প্রদেশের চুবু সেন্ট্রায়ার আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

সেখান থেকে মোটর শোভাযাত্রসহকারে নাগোয়ার হোটেল হিলটনে যান প্রধানমন্ত্রী। সেখানে রাত্রিযাপন করে শুক্রবার সকাল পৌনে সাতটার দিকে নাগোয়া থেকে ইসে-শিমার উদ্দেশ্যে যাত্রা করেন। সকাল সোয়া ৯টা নাগাদ ইসে-শিমা পৌঁছে সরাসরি যান শিমা-কানকো হোটেলে। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাকে শুভেচ্ছা জানান জাপানের প্রধানমন্ত্রী এবারেরর জি-৭ সম্মেলনের মূল আয়োজক শিনঝো আবে। তারই সরাসরি নিমন্ত্রণে এ বছর জি-৭ এর আউটরিচ অধিবেশনগুলোতে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জি-৭ শীর্ষ সম্মেলনের পাশাপাশি এই আউটরিচের এই  অধিবেশন চলছে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক