প্রশ্ন ফাঁস রোধে শিক্ষার্থীদের সচেতন হতে বললেন শিক্ষামন্ত্রী

প্রশ্ন ফাঁস রোধে শিক্ষার্থীদের সচেতন হতে বললেন শিক্ষামন্ত্রী

পরীক্ষায় নকলপ্রবণতা কমাতে শিক্ষক ও অভিবাবকদের নিরুৎসাহিত করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস বন্ধে আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। এছাড়া যতো রকমের নিরাপত্তা নেওয়া দরকার নিচ্ছি। তারপরও তা কিছু অসাধু শিক্ষকের কারণে তা বন্ধ করা যাচ্ছে না। এর প্রমাণ হচ্ছে প্রিন্সিপাল, প্রধান শিক্ষক ও শিক্ষিকা গ্রেপ্তার হওয়া।

তিনি বলেন, অসাধু শিক্ষকরা শিক্ষার্থীদের কোচিং সেন্টারের দিকে ঠেলে দিচ্ছে। এতে করে শিক্ষকদের চিরায়িত মূল্যবোধ নষ্ট হচ্ছে। শিক্ষকেরা আজ প্রশ্নপত্র ফাঁস করে পাঁচ হাজার থেকে তিন লাখ টাকায় বিক্রি করছে। যারা প্রশ্নপত্র ফাঁসে জড়িত তারা শিক্ষক নামে কলঙ্ক।

শিক্ষামন্ত্রী বলেন, নকল করে জিপিএ-৫ পাওয়া সম্ভব হলেও ভবিষ্যতে উন্নয়ন সম্ভব নয়।

মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে সামাজিক, অর্থনৈতিক বিকাশের পাশাপাশি নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করার কোনো বিকল্প নেই বলেও জানান মন্ত্রী।

এবছর এ ট্রাস্ট্রের মাধ্যমে দুই লাখ ৫৪ হাজার ৫৩৩ জন শিক্ষার্থীর মধ্যে ১৩৮ কোটি ৩৫ হাজার ৮৬০ টাকা বিতরণ করা হবে বলে জানান মন্ত্রী।

এসময় শিক্ষামন্ত্রী ২০ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীর মধ্যে উপবৃত্তি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল আমিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন, ডাচ বাংলা ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদ প্রমুখ।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক