প্রিয়জনের মন জয়ের উপায়

প্রিয়জনের মন জয়ের উপায়

প্রতিটি মানুষই নিজের মনের মানুষের কাছাকাছি হয়ে থাকতে চায়। আর তাই প্রিয় মানুষটিকে খুশি করার জন্য কত কিছুই না করে থাকে মানুষ। জীবন সঙ্গীর কাছে নিজেকে পৃথিবীর শ্রেষ্ঠ মানুষ বানিয়ে তোলার এই প্রয়াসটি সৃষ্টির শুরু থেকেই চলে আসছে। মনে রাখবেন, প্রিয় মানুষটির মন জিতে নেয়া খুব বেশি কঠিন কাজ নয়। প্রয়োজন শুধু একটু সদিচ্ছার।

মানুষের মন সব সময় ভালো থাকে না। কোনো না কোনো কারণে মন খারাপ হতেই পারে। আর এই খারাপ মন ভালো করতে মনের মানুষটি যেন সর্বদা তৈরি থাকেন। আমাদের মাঝে কেউ কেউ এখনও আছেন, যারা মনের মানুষের মন খারাপ সহ্য করতে পারেন না। আসুন জেনে নিই মনের মানুষের মন কিভাবে জয় কারার চেষ্টা করবেন।

মন দিয়ে শুনুন কি হয়েছেঃ কি হয়েছে, কেন হয়েছে, কিভাবে হয়েছে ইত্যাদি বিস্তারিত কথা মন দিয়ে শুনুন। কষ্টের কথা বলতে বলতে কষ্ট কম হয়ে যায়। বাঁধা না দিয়ে তাকে বলতে দিন।

দোষারোপ করবেন নাঃ মন খারাপের সময়ে মানুষ যে জিনিসটা একেবারেই শুনতে চায় না, তা হচ্ছে দোষারোপ করা। হয়তো সে ব্যক্তিরই দোষ, হয়তো তাঁর কারণেই সবকিছু হয়েছে। কিন্তু তা এ মুহূর্তে বলার কোনো প্রয়োজন নেই।

তিনি একলা থাকতে চাইলেও নীরবে সঙ্গ দিনঃ মন খারাপ যখন খুব বেশি হয়, মানুষ একলা থাকতে পছন্দ করে। কিন্তু তাই বলে তাঁকে ছেড়ে যাবেন না। কথা বলতে না চাইলে চুপ থাকুন, কিন্তু কথা বা কাজ দিয়ে বুঝিয়ে দিন যে আপনি তাঁর পাশেই আছেন।

তাঁকে নিয়ে বেড়াতে যানঃ একটু জোর করে হলেও বেড়াতে নিয়ে যান। খারাপ অবস্থায় একটু বেড়াতে গেলে চিন্তা ভাবনা অন্যদিকে ঘুরে যাবে। কিছুক্ষণের জন্য হলেও তাঁর মানসিক চাপ কমে যাবে।

সমস্যা সমাধানের চেষ্টা করুনঃ মাঝে মাঝে নিজের সমস্যা বাদ দিয়ে অন্য কারো সমস্যা সমাধানের চেষ্টাও করতে হয় আমাদের। খুব প্রিয় কেউ যদি সমস্যায় জড়িয়ে থাকেন, তাঁকে সাহায্য করাও আমাদের কর্তব্যের মাঝেই পড়ে। তাই সাহায্যের হাত বাড়িয়ে দিন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট