ফিলিপাইনে ১১ বাংলাদেশি চোরাচালানকারী আটক

ফিলিপাইনে ১১ বাংলাদেশি চোরাচালানকারী আটক

ফিলিপাইনের সমুদ্র দিয়ে জাহাজে করে চাল পাচার করার অভিযোগে ১১ বাংলাদেশিসহ ৬৬ জন চোরাচালানকারীকে আটক করেছে ফিলিপাইনের নৌবাহিনী। অভিযানকালে মঙ্গোলীয় পতাকাবাহী এমভি ডায়মন্ড-৮ নামক এই জাহাজটিতে ২৭০০০ চালের বস্তা জব্দ করা হয়েছে। খবর মিন্দানাও এক্সামিনার।

চোরাচালানের চাল পাচার করার সময় ফিলিপাইনি নৌবাহিনী মঙ্গোলীয় পতাকাবাহী এমভি ডায়মন্ড-৮ জাহাজটি থামিয়ে ১১ জন বাংলাদেশি চোরাচালানকারীকে আটক করেছে।

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের জাম্বোয়াঙ্গা সিবুগে প্রদেশের অলুটাতাঙ্গা শহরের নিকটবর্তী সমুদ্র থেকে গত শনিবার রাতে অভিযান চালিয়ে জাহাজটি আটক করা হয়। আটকদের মধ্যে আরও আছেন জাহাজের ক্যাপটেন লিন ইয়াং ইন। জাহাজের ক্যাপটেন স্থানীয় নৌ-কর্তৃপক্ষকে তাদের লিগাল ডকুমেন্ট দেখাতে ব্যর্থ হয়েছিল বলে তাদেরকে আটক করা হয়।

নেভাল ফোর্স অব ওয়েস্টার্ন মিন্দানাও (এনএফডব্লিউএম) এর রিয়ার অ্যাডমিরাল রেনে মেদিনা জানান, নৌবাহিনীর বিশেষ একটি দল এমভি ডায়মন্ড ৮ নামের জাহাজটি জব্দ করে ২৭ হাজার ১৮০ বস্তা (প্রায় ১ হাজার ৩৫৯ মেট্রিকটন) চাল জব্দ করে; যার আনুমানিক মূল্য ৬৭.৯ মিলিয়ন পেসো।

মেদিনা জানান, জাহাজের কর্মচারীদের আটকের পর নেভাল ফোর্স অব ওয়েস্টার্ন মিন্দানাও (এনএফডব্লিউএম) বিষয়টি বাণিজ্য ও শিল্প বিভাগ, ব্যুরো অব কাস্টম এবং আঞ্চলিক পুলিশের অপরাধ তদন্ত ও সনাক্তকরণ গ্রুপকে জানিয়েছে।

জাহাজটিকে পশ্চিম মিন্দানাওয়ে নৌবাহিনীর সদরদপ্তরে তদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে। তবে আটক বাংলাদেশিদের পরিচয় জানা যায়নি।

জাহাজে বিপুল পরিমাণ চাল কোথা থেকে আনা হয়েছে এবং কার কাছে এগুলো নিয়ে যাওয়া হচ্ছিল, সেটা প্রাথমিকভাবে জানা সম্ভব হয়নি। জানা যায়, সম্প্রতি ফিলিপাইনের সমুদ্র দিয়ে চোরাচালান হওয়া অধিকাংশ দ্রব্যই মালয়েশিয়া থেকে আসা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট