ফুলকপির বড়া বা পাকৌড়া

ফুলকপির বড়া বা পাকৌড়া

নামটা দেখে ভাবছেন এ আর এমনকি আহামরি রেসিপি। সবাই জানে। জানে তো বটেই , কিন্তু ধরুন এই অাদি, অকৃত্রিম জানাটাকে আরও একটু যদি অলঙ্কারিত করে বানানো যায় তাহলে মন্দ লাগবে না। ট্রাই তো করতেই পারেন।

উপকরণ

ফুলকপি – সাদা গোটা একটা বড় বড় ফুলের ফুলকপি চানা বা মটরডালের বেসন – ২০০ গ্রাম মত আন্দাজ ( চানা ডালের বেসনে ক্রিপসি একটু কম হয়, কিন্তু তেল টানে কম)। হলুদ- আন্দাজমত নুন- আন্দাজমত চিনি- এক চা চামচ পোস্ত – এক চা চামচ অথবা সুজি – দু বড় চামচ ময়দা- এক বড় চামচ কাঁচালঙ্কা বাটা – এক চা চামচ। কাশ্মিরী লঙ্কাগুঁড়ো – এক চামচ আদা বাটা – আধ চা চামচ পিঁয়াজ বাটা- এক বড় চামচ রসুন বাটা – এক কোয়া ধনেপাতা কুচি- আন্দাজমত রাইস ব্র্যান ওয়েল বা সাদা তেল – বেশ খানিকটা

প্রণালী

এবার ফুলকপির ফুলগুলো ছাড়িয়ে নিয়ে গোড়াগুলো একটু চিড়ে নিন।এবার একটা বাটিতে খানিকটা জল দিয়ে ভাপাতে দিন। আসুন এই অবসরে ব্যাটারটা বানিয়ে ফেলি। বেসনের মধ্যে ময়দা, সুজি বা পোস্ত, নুন, হলুদ, চিনি, লঙ্কাবাটা, লঙ্কাগুঁড়ো, আদা-পিঁয়াজ-রসুন বাটা, ধনেপাতা কুচি ভালো করে মিশিয়ে জল দিয়ে একটা থকথকে ব্যাটার বানান। ভালো করে ফেটাবেন। ফেটানো যত ভালো হবে, বড়া বা পকৌড়া তত ভালো হবে। দেখুন এতক্ষনে ভাপিয়ে নরম হয়ে গেছে কপির ফুলগুলো। জল ভালো করে ঝরিয়ে নিন। এবার কড়াইতে বেশ খানিকটা তেল দিয়ে গরম হতে দিন। এবার তেল গরম হলে, কপির ফুলগুলো ব্যাটারে চুবিয়ে তেলে দিয়ে ভালো করে ভাজুন। আঁচটা কিন্তু একটু কমিয়ে রাখবেন। কি তৈরি তো ফুলকপির বড়া।

সন্ধ্যের অবসরে কফি আর কপির বড়া, জমে যাবে আড্ডাটা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট