বর্ষসেরা নিউজিল্যান্ডার হওয়ার তালিকায় বেন স্টোকস

বর্ষসেরা নিউজিল্যান্ডার হওয়ার তালিকায় বেন স্টোকস

নিউজিল্যান্ডের স্বপ্ন মাটি করে দিয়ে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নায়ক বেন স্টোকস বর্ষসেরা নিউজিল্যান্ডার হওয়ার মনোনয়ন পেয়েছেন। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন।

মনোনয়নের আনুষ্ঠানিক সংক্ষিপ্ত তালিকা এখনো করা হয়নি। তবে ২৮ বছর বয়সী অলরাউন্ডার স্টোকস প্রাথমিক তালিকায় রয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছেন নিউজিল্যান্ডার অব দ্য ইয়ার অ্যাওয়ার্ডের প্রধান বিচারক ক্যামেরন বেনেট।

তিনি বলেন, ‘স্পষ্টতই কিছু কিউই রয়েছেন যারা মনে করেন যে আমরা এখনো তাকে নিজেদের বলে দাবি করতে পারি।’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে জন্ম নেয়া স্টোকস পরে পরিবারের সাথে যুক্তরাজ্যে পাড়ি জমান এবং ইংল্যান্ড ক্রিকেট দলে ক্যারিয়ার গড়েন।

এবার বর্ষসেরা নিউজিল্যান্ডার সম্মাননার জন্য নিউজিল্যান্ড দলের ক্যাপ্টেন ও বিশ্বকাপের সেরা খেলোয়াড় কেন উইলিয়ামসনও মনোনয়ন পেয়েছেন।

স্টোকস বিশ্বকাপে ৪৬৫ রান করেন এবং ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পান, যেখানে তিনি করেন সর্বোচ্চ ৮৪ রান। নিউজিল্যান্ডের বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে দেয়া ম্যাচটির শেষ মুহূর্তের নাটকীয়তার কেন্দ্রে ছিলেন স্টোকস।

১৪ জুলাই লর্ডসে শেষ ওভারে ইংল্যান্ডের লক্ষ্য ঠিক হয় ১৫ রান। ওভারের প্রথম ২ বলে রান নিতে ব্যর্থ হওয়া স্টোকস তৃতীয় বলে হাঁকান ছক্কা। তারপরই ঘটে পুরো ম্যাচের মধ্যে সবচেয়ে অদ্ভুত ঘটনাটি। চতুর্থ বলে ২ রান নেয়ার জন্য দৌড় দেন স্টোকস। এ সময় সীমানা থেকে উইকেটরক্ষককে উদ্দেশ করে মার্টিন গাপটিলের করা থ্রোটি অনিচ্ছাকৃতভাবে স্টোকসের ব্যাটে লেগে হয়ে যায় চার। অর্থাৎ ২ রানের জায়গায় ইংল্যান্ড পায় মোট ৬ রান, যা নিয়ে পরে বিতর্ক দেখা দেয়। শেষ দুই বলে ইংল্যান্ড আরও ২ রান যোগ করলে ম্যাচ টাই হয়।

সুপার ওভারে পুনরায় মাঠে নামেন স্টোকস এবং তার একটি গুরুত্বপূর্ণ চারের মারের সৌজন্যে ট্রেন্ট বোল্টকে মোকাবিলা করে ১৫ রান সংগ্রহ করে ইংল্যান্ড। জবাবে জোফরা আর্চারের ওভারে নিউজিল্যান্ডও সংগ্রহ করে ১৫ রান। অবিশ্বাস্য এ টাইয়ের পর নিয়ম অনুযায়ী খেলায় বেশি বাউন্ডারি হাঁকানো ইংল্যান্ড দেখা পায় অধরা শিরোপার।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট