বাংলাদেশকে হারিয়ে ভারতের শিরোপা জয়

বাংলাদেশকে হারিয়ে ভারতের শিরোপা জয়

শেষটা ভালো হলো না মেয়েদের। ভাগ্য সহায় না থাকায় টানা দ্বিতীয় বারের মতো সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতা হলো না মারিয়া তহুরাদের। আজ থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে ভারতের কাছে ১-০ গোলে হেরে শিরোপা হাতছাড়া হয়ে গেলো বাংলাদেশের। আটমাস আগে ঢাকায় অনুষ্ঠিত গত আসরের ফাইনালে এই ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিলো মেয়েরা।

শনিবার (১৮ আগস্ট) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ভূটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি। ম্যাচের শুরু থেকে দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে দুদল।

তবে কেউই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। ফলে ০-০ ফলাফলে প্রথমার্ধ শেষ হয়।

দ্বিতীয়ার্ধে আক্রমণে কৌশল পরিবর্তন করে মারিয়ারা। ভারতও দারুণভাবে পাল্টা আক্রমণে উঠে আসে। ম্যাচে ৬৬ মিনিটে গোল করে এগিয়ে যায় ভারত।

সুনীতা মুন্ডার একটি ভলিতে সব সমীকরণ বদলে যায়। কর্নার থেকে দুজন খেলোয়াড় নিজেদের মধ্যে দেয়া নেয়া করে একটি ক্রস করলেন। সেখান থেকে ভলি করলেন মুন্ডা। প্রতিযোগিতায় এর আগে তেমন কোনও পরীক্ষায় না পড়া মাহমুদা ঝাঁপিয়েও গোল আটকাতে পারলেন না। পিছিয়ে পড়লো বাংলাদেশ।

এর পর সমতায় ফিরতে একের পর এক আক্রমণ চালাতে থাকে বাংলাদেশের মেয়েরা। দুবার গোলপোস্টে লেগে ফিরে আসে বল। এছাড়াও দারুণ কিছু সুযোগ তৈরি করে তারা। কিন্তু বিধি বাম। গোলটিই শুধু করতে পারেনি টুর্নামেন্টে সর্বোচ্চ সংখ্যক গোল করা বাংলাদেশ।

আগের তিন ম্যাচে পাকিস্তান, নেপাল ও ভূটানকে যথাক্রমে ১৪, ৩ ও ৫ গোল দিলেও আজ একক আধিপত্য দেখাতে পারেনি বাংলাদেশ। তবে টুর্নামেন্টে আজকের ম্যাচের আগ পর্যন্ত নিজেদের রক্ষণ অটুট রেখেছে আঁখি খাতুনরা। আজ একমাত্র গোলটি হজম করে গেল আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৪-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে নেপালকে ৩-০ গোলে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে আসে বাংলাদেশ। সেমিতে স্বাগতিক ভূটানের জালে ৫ বার বল জড়ায় মারিয়া-মণিকারা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট