বাংলাদেশি ৪০ হাজার গৃহকর্মী সৌদি থেকে ফেরত

বাংলাদেশি ৪০ হাজার গৃহকর্মী সৌদি থেকে ফেরত

সৌদি আরব থেকে ৪০ হাজার বাংলাদেশি গৃহপরিচারিকা বা আয়াকে দেশে ফেরত পাঠানো হয়েছে। প্রবাসী বাংলাদেশীদের একটি বড় অংশ কর্মরত সৌদি আরবে। সেখানে কর্মরত মোট কর্মীর ৫০ শতাংশকেই নানান কারণ দেখিয়ে ফেরত পাঠিয়ে দিয়েছে সৌদি আরব।

সৌদির রিক্রুটমেন্ট অফিসার হুসেইন আল-হার্থি জানান, সৌদি আরবে কর্মরত বাঙালীদের বেশিরভাগই গৃহকর্মে যুক্ত ছিলো। তাদের মধ্যে ৫০ শতাংশকেই দেশে ফেরত পাঠানো হয়েছে। সংখ্যাটা প্রায় ৪০,০০০। কাজ করতে অস্বীকৃতি, বাংলাদেশ থেকে কাজের ট্রেনিং না নিয়ে আসা, দু্ই দেশের ভাষার বাধা এবং সৌদি সংস্কৃতি গ্রহণ না করার জন্য তাদের ফেরত পাঠানো হয়।

রিক্রুটমেন্ট অফিস থেকে আরো জানানো হয়, ভোক্তাদের কাছে তিনমাসের জন্য গৃহকর্মীদের পাঠানো হয়। এই তিনমাসে যদি ভোক্তা দেখে সে কাজে অপারদর্শী তাহলে কাজে না রাখার কারণ লেখা নোটিশসহ ফেরত পাঠিয়ে দেয়। রিক্রুটমেন্ট অফিস তখন তাদের দূতাবাসের মাধ্যমে দেশে ফেরত পাঠায়।

যখন থেকে নিয়োগ শুরু হয়েছে তখন থেকে অন্তত ১৫০,০০০ বাংলাদেশীকে ভিসা দেওয়া হয়েছে বলেও জানিয়েছে রিক্রুটমেন্ট অফিস।

বাংলাদেশী কনসুলেটের একটি সূত্র জানিয়েছে, এরপরে দেশ থেকে মানবশক্তি সরবরাহের আগে দেশেই গৃহকর্মের ট্রেনিং এবং গৃহকর্মীদের পুনর্বাসনের জন্য একটি সেন্টার খুলতে চায় সরকার। সৌদি সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে পরিচিত করে তবেই বিদেশে পাঠাতে চায় তাদের।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট