বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে পাকিস্তান শিবিরে ভয়

বাংলাদেশের মুখোমুখি হওয়ার আগে পাকিস্তান শিবিরে ভয়

আগামীকাল মহাগুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। জিতলেই এশিয়া কাপের ফাইনাল, এমন সমীকরণ নিয়ে দাঁড়িয়ে থাকা দু’লের সমনেই তাই ম্যাচটা অলিখিত ‘সেমিফাইনাল’ হিসাবে ধরা হচ্ছে।

সে সেমিফাইনালকে সামনে রেখে খুব একটা স্বস্তিতে নেই দু’বারের এশিয়া সেরা দল পাকিস্তান। খোদ দলটির কোচ মিকি আর্থার দাবি করেছেন, বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে তাদের পেয়ে বসেছে ব্যর্থতার ভয়।

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে সূচনা করলেও টানা দুই ম্যাচ হেরে কোনঠাসায় ছিল বাংলাদেশ। তবে বাঁচা-মরার ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে শেষ ওভারে পাওয়া জয়টা টাইগারদের মানসিকভাবে শক্তিশালী করেছে বেশ, ফিরে পেয়েছে পুরনো আত্মবিশ্বাস।
অন্যদিকে চলতি এশিয়া কাপে পাকিস্তানের স্মৃতি খুব একটা সুখকর নয়। গ্রুপ পর্বে হংকংয়ের বিপক্ষে জয় ও সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে কষ্টার্জিত জয় পেয়েছে তারা। এর বাইরে ভারতের কাছে দুই ম্যাচেই বিশাল ব্যবধানে হেরেছে পাকিস্তান।

চিরপ্রতিদ্বন্দ্বীদের সাথে দুই ম্যাচ মিলিয়ে ৪০০ রান পার করতে পারেনি সরফরাজ আহমেদের দল। গ্রুপ পর্বে ১৬২ ও সুপার ফোরে তুলতে পেরেছে ২৩৮ রান। প্রথম ম্যাচটা ৮ উইকেটে হারের পর দ্বিতীয় ম্যাচটা হারতে হয়েছে ৯ উইকেটের ব্যবধানে। এমন হারে তাই পাকিস্তান শিবিরের ড্রেসিংরুমে ভয় ঢুকে পড়েছে বলে জানিয়েছেন দলটির দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থার।

এই প্রসঙ্গে আর্থার বলেন, ‘ক্রিকেটাররা এই মুহূর্তে আত্মবিশ্বাসের সংকটে ভুগছে। ড্রেসিংরুমে ব্যর্থতার ভয় কিছুটা হলেও গ্রাস করেছে। একটা ক্রিকেট দল হিসেবে আসলে আমরা কী অবস্থায় আছি, সেটারই নিরীক্ষা চলছে।’

এমন পরিস্থিতিতে তাই বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে দলের দুজন খেলোয়াড়ের ছন্দে দেখতে চাইছেন আর্থার। বোলার আমিরের সাথে দলের ওপেনার ফখর জামানকে নিয়ে বড় স্বপ্ন দেখেছিল পাকিস্তান সমর্থকরা। কিন্তু সুপার ফ্লপ এই দুই ক্রিকেটার। চলতি এশিয়া কাপে চার ম্যাচে ফখর ব্যাটহাতে করেছেন মাত্র ৫৫ রান। এর মাঝে ডাক দুইটি। আমিরের অবস্থাতো আরো শোচনীয়। এই টুর্নামেন্ট খেলতে এসে এখনো পর্যন্ত উইকেটের মুখ দেখেননি এই বামহাতি পেসার।

ফখর জামানকে নিয়ে আর্থার বলেন, ‘ও (ফখর) অসাধারণ ক্রিকেটার, এক্স ফ্যাক্টর আছে। কিন্তু আমি বলবো সে এই মুহূর্তে নিজের খেলার ধরণ নিয়ে কিছুটা সংশয়ে আছে। তবে আমরা প্রত্যাশা করি ও আমাদের ভালো শুরু এনে দেবে।’

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট