বাড়ছে প্রবৃদ্ধি, কম‌েছে কর্মসংস্থান : সিপিডি

বাড়ছে প্রবৃদ্ধি, কম‌েছে কর্মসংস্থান : সিপিডি

অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও কর্মসংস্থান বাড়েনি ২০১৫-১৬ অর্থবছরে। এই ধারা আগামী ২০১৬-১৭ অর্থবছরেও অব্যাহত থাকবে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সিপিডি আয়োজিত ‘বাংলাদেশ অর্থনীতি ২০১৫-১৬ তৃতীয় অন্তর্বর্তীকালীন পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির রিসার্স ফেলো তৌফিকুল ইসলাম খান।

তিনি জানান, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থবছরে শিল্পখাতে ১২ লাখ কর্মসংস্থান কমেছে। যা শিল্পখাতে মোট কর্মসংস্থানের ১৩ দশমিক ৪ শতাংশ।

এ প্রসঙ্গে সিপিডির সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য জানান, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়লেও কর্মসংস্থান, বিনিয়োগ এবং উৎপাদন ক্ষমতা কমছে। তাই প্রবৃদ্ধির গুণগত মান প্রয়োজন বলেও মনে করেন তিনি।

আইন-শৃঙ্খলার সঙ্গে বিনিয়োগের সম্পর্ক তুলে ধরে তৌফিকুল ইসলাম খান জানান, বাংলাদেশের আইন-শৃঙ্খলা ভারত এবং শ্রীলংকার মতো হলে বিনিয়োগ আরও ভালো হতো।

সামাজিক খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়ে তিনি জানান, সামাজিক খাতে বরাদ্দ কমে যাচ্ছে। এখানে বরাদ্দ বাড়াতে হবে। এছাড়া প্রকল্পগুলো বাস্তবায়নে জোর দিতে হবে।

আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেট সম্পর্কে সিপিডির নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান জানান, আমাদের খেয়াল রাখতে হবে আগামী বাজেট যেনো মূসক ( ভ্যাট) নির্ভর না হয়। আমাদের আয়করের উপর জোর দিতে হবে। কেননা আয়কর একটি প্রত্যক্ষ কর। যারা সামর্থ্যবান তারাই শুধু আয়কর দেয়। ভ্যাট হচ্ছে পরোক্ষ কর। যা জনসাধারন দিয়ে থাকে।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক