বাহরাইন জয়ে যাচ্ছেন বাংলাদেশি উদ্যোক্তারা

বাহরাইন জয়ে যাচ্ছেন বাংলাদেশি উদ্যোক্তারা

আইসিওয়াইএফ (ইনিশিয়েটিভ অফ ইসলামিক কর্পোরেশন ইয়ুথ ফোরাম), ইউএনআইডিডিও আইটিপিও বাহরাইনের সহযোগিতায় এবং ইউনিয়ন অফ আরব চেম্বারের সহযোগিতায় মেধাবী যুব উদ্যোক্তাদের এক ছাদের নীচে একত্রিত করার উদ্যোগে “ইয়ং বিজনেস হাব এন্টারপ্রেনিয়রশিপ বিজনেস সামিট” হোস্ট করছে। একইসাথে অনুষ্ঠিত হবে  বিশ্ব উদ্যোক্তা বিনিয়োগ ফোরাম (ডব্লিউইআইএফ) ২০১৯ সামিট বাহরাইনের মানামাতেই।  আইসিওয়াইএফের লক্ষ্য ওআইসি (ইসলামিক কো-অপারেশন অর্গানাইজেশন) দেশগুলিতে যুবসমাজের কার্যক্রমের দিকে মনোনিবেশিত।  এ বছর বাংলাদেশের প্রতিনিধিত্বকারী ৪ জন মনোনীত প্রার্থী এই দুটো সম্মেলনে অংশ নেবেন। তারা হল – ব্যাটারি লো ইন্টারেক্টিভ লিমিটেড, ডিকোডারস স্কোয়াড, দ্রুত এবং ইগার্লসভ্যালি। পুরো বিশ্ব থেকে অসংখ্য দলের প্রতিযোগিতার পর টিকে থাকা শেষ ৫০ টি দলের মধ্যে ৪টিই বাংলাদেশি। তাদের এই অর্জন বাড়িয়ে দিয়েছে তাদের প্রতি প্রত্যাশাও।

দেশি এই তরুণ উদ্যোক্তারা ১০ নভেম্বর বাহরাইনের উদ্দেশ্যে রওনা করে ১১-১৩ নভেম্বরে সামিটে অংশ নেবেন।

ব্যাটারি লো ইন্টারঅ্যাকটিভের অফিসে একান্ত সাক্ষাতে চার সিইও; বাম থেকে ডানে, ইগার্লস ভ্যালীর সিইও মাহাদী হাসান, ব্যাটারি লো ইন্টারঅ্যাকটিভের সিইও মিনহাজ উস সালেকীন ফাহমি, দ্রুত’এর সিইও মোঃ শাকিফ আবদুল্লাহ এবং ডিকোডারস স্কোয়াডের সিইও শৈশব আজাদ।

চলুন এক নজরে দেখে নিই তাদের এই উদ্যোগগুলো-

ব্যাটারি লো ইন্টারেক্টিভ লিমিটেড বাংলাদেশের এআর, ভিআর প্রযুক্তির অন্যতম প্রথম এবং সর্বাধিক প্রচারক এবং প্রকাশক। এটি ক্রস- প্ল্যাটফর্ম অ্যাপ, গেম, অগমেন্টেড এবিং ভার্চুয়াল রিয়েলিটি, সৃজনশীল বিপণন এবং ওয়েব ডেভলপমেন্ট সংস্থা যা ২০১৫ সালে প্রতিষ্ঠা হয়েছিল, ব্যাটারি লো ইন্টারেক্টিভের প্রতিষ্ঠাতা ও সিইও মিনহাজ উস সালেকীন ফাহমি।

ইন্টারনেট অব থিংস (আইওটি) ভিত্তিক স্টার্ট-আপ ডিকোর্ডাস স্কোয়াডের প্রতিনিধিত্ব করবেন এর প্রতিষ্ঠাতা এবং সিইও শৈশব আজাদ। স্টার্ট-আপটি আইওটি ভিত্তিক স্মার্ট হোম ম্যানেজমেন্ট সিস্টেমে ফোকাস করছে। তারা ষাট শতাংশ ব্যয় হ্রাস করে এটিকে আরও সাশ্রয়ী করে তুলছে।

দ্রুত হল একটি অনলাইন প্ল্যাটফর্ম যা জীবন রক্ষা করতে এবং প্রতিদিনের চলাচল বা চালনে সহায়তা করতে বিভিন্ন রকমের রসদ সহায়তা সরবরাহ করে।  সংস্থার প্রতিনিধিত্ব করবেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শাকিফ আবদুল্লাহ।

ইগার্লসভ্যালি মহিলা উদ্যোক্তাদের একটি জাতীয় হাব যা বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে আর্থিক স্বাচ্ছন্দ্যের পাশাপাশি নারীর ক্ষমতায়ন নিশ্চিত করে।  সামাজিক ব্যবসায়ের মাধ্যমে নারী ক্ষমতায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে কাজ করে যাচ্ছেন প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মাহাদী হাসান।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ