বিএনপি ক্ষমতায় এলে দেশের অর্থনীতি রসাতলে যাবে- অর্থমন্ত্রী

বিএনপি ক্ষমতায় এলে দেশের অর্থনীতি রসাতলে যাবে- অর্থমন্ত্রী

বিএনপি ক্ষমতায় এলে দেশের অর্থনীতি রসাতলে যাবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী। ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বব্যাংক-আইএমএফ’এর বার্ষিক সম্মেলনে গিয়ে ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, দেশের সামষ্টিক অর্থনীতির অর্জনে খুশি দুটি সংস্থা। তবে আইএমএফ এর উদ্বেগ, ব্যাংকিং খাতে কুঋণ, নিরাপত্তা সঞ্চিতিতে ঘাটতি এবং আমদানি বৃদ্ধির প্রবণতা নিয়ে।

বালির নুসা দুয়া আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্বব্যাংক-আইএমএফ সম্মেলনের উদ্বোধনে অতিথি ছিলেন আশিয়ানভুক্ত দেশ মিয়ানমার, কম্বোডিয়া, লাওপিডিআর, ভিয়েতনাম এবং ইন্দোনেশিয়ার সরকার ও রাষ্ট্রপ্রধানরা। স্বাগতিক দেশ ইন্দোনেশিয়ায় ভূমিকম্প এবং সুনামিতে ক্ষতিগ্রস্তদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন বিশ্বব্যাংকের একশ’ ৮৯ দেশের প্রতিনিধিরা।

উদ্বোধনী বক্তৃতায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ কীভাবে বিশ্ববাসীকে আতঙ্কিত করেছে তা তুলে ধরেন। পরে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালকও ক্ষমতাধর দুই দেশের কর্তৃপক্ষকে অনুরোধ জানান, ২০০৮ সালের বিশ্বমন্দা থেকে শিক্ষা নেয়ার।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডক্টর জিম ইয়ং কিম, নিজ দেশ কোরিয়ার উদাহরণ টেনে বলেন, ষাট এর দশকে কোরিয়ার অবস্থা এতোটাই শোচনীয় ছিলো, যে বিশ্বব্যাংক ঋণ দিতে অস্বীকার করে। মানবসম্পদে বিনিয়োগ করেই আজ কোরিয়া উন্নত দেশের কাতারে।

উদ্বোধন পর্বে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী। অর্থনীতি নিয়ে মোটেই উদ্বিগ্ন নন তিনি। শনিবার বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডক্টর জিম ইয়ং কিমের সঙ্গে একান্ত বৈঠক করবেন অর্থমন্ত্রী।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট