বিচার বিভাগ স্বাধীন এ রায় তারই বহিঃপ্রকাশ : প্রধানমন্ত্রী

বিচার বিভাগ স্বাধীন এ রায় তারই বহিঃপ্রকাশ : প্রধানমন্ত্রী

বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে সরকারের দায়ের করা আপীল সর্বসম্মতিক্রমে খারিজ করে দিয়েছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। সুপ্রীমকোর্টের এ রায় নিয়ে কোনো ধরনের ‘ক্ষুব্ধ’ প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিচার বিভাগ যে স্বাধীন এটা তারই বহিঃপ্রকাশ। সুতরাং তারা যে রায় দিয়েছেন সে বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানোর প্রয়োজন নেই।

সোমবার দুপুরে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠকের পর অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান বলে একাধিক মন্ত্রী জানিয়েছেন।

এর আগে এ রায়ে হতাশা প্রকাশ করলেও রাষ্ট্রের সর্বোচ্চ আইনি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, এ রায়ের মাধ্যমেই প্রমাণিত হয়েছে বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগ স্বাধীন বলেই এ রায় দিতে পেরেছে।

তার আগে বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে সরকারের দায়ের করা আপীল সর্বসম্মতিক্রমে খারিজ করে দেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন আপীল বিভাগের সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ সকালে এ রায় ঘোষণা করেন।

স্যাটেলাইট কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন

বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’ নামে প্রতিষ্ঠান গঠনের প্রস্তাবে মন্ত্রিসভার অনুমোদন।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উদ্বোধন করার প্রক্রিয়া চলছে। খুব শিগগির এর উদ্বোধন হবে বলে আশা করছি। ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ পরিচালনার জন্য একটি কোম্পানি গঠনের সিদ্ধান্ত হয়েছে। এর ব্যবস্থাপনার দায়িত্বরতরা বলছেন, স্যাটেলাইট পরিচালনায় একটি কোম্পানি লাগবে। কোম্পানির নাম প্রস্তাব করা হয়েছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ৫ হাজার কোটি টাকার অথরাইজ ক্যাপিটাল নিয়ে এই কোম্পানি গঠন করা হবে। ১০ টাকা মূল্যে ৫০০ কোটি শেয়ার ছাড়া হবে।

শফিউল আলম বলেন, কোম্পানি পরিচালনার জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছে। সব সদস্যই হবেন সরকারি কর্মচারী। এর মধ্যে ডাক ও টেলিযোগাযোগের সচিব, অতিরিক্ত সচিব, অর্থ বিভাগের প্রতিনিধি, তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি থাকবে। এছাড়া একজন ব্যবস্থাপনা পরিচালক ও সরকার কর্তৃক নিয়োজিত দুইজন পরিচালক থাকবেন। এই কোম্পানির চেয়ারম্যান হিসেবে থাকবেন ডাক ও টেলিযোগাযোগের সচিব।

সম্পর্কিত সংবাদ
নিজস্ব প্রতিবেদক