বিজয় উদযাপন করতে গিয়ে দুই ফরাসি সমর্থকের মৃত্যু

বিজয় উদযাপন করতে গিয়ে দুই ফরাসি সমর্থকের মৃত্যু

১৯৯৮ থেকে ২০১৮, কুড়ি বছরের অপেক্ষাকে বিশ্বজয়ে বদলেছেন এমবাপেরা৷ দ্বিতীয়বাররে জন্য বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স৷ দেশের জয়ে স্বাভাবিকভাবেই অকাল উৎসব শুরু হয়েছে ফ্রান্সে৷ মানব সমুদ্র সৃষ্টি হয়েছে আইফেল টাওয়ারের সামনে৷ দেশের পতাকা হাতে বিভিন্ন শহরে রাস্তায় নেমে এসেছেন ফরাসিরা, এ যেন এক অন্য ফরাসি বিপ্লব৷

দীর্ঘ ২০ বছর পর বিশ্বকাপ জিতল ফ্রান্স। স্বাভাবিকভাবেই বাধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠবেন ফরাসি সমর্থকরা। এটাই তো স্বাভাবিক। কিন্তু এতে ঘটল হিতে বিপরীত। উল্লাস করতে গিয়ে প্রাণ হারাল দুই সমর্থক। ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে বিধ্বস্ত করে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। জিনেদিন জিদানের পর গ্রিজম্যান-এমবাপ্পেদের হাত ধরে সোনালী ট্রফিতে চুমু আঁকল ফরাসিরা।

বিশ্বজয়ের পর প্যারিসে আনন্দে উল্লাসে ফেটে পড়েন ফ্রান্সের সব স্তরের মানুষ। আগ-পিছ না ভেবে উচ্ছ্বাসে মেতে উঠেন তারা। এতেই ঘটে যত বিপত্তি। সমর্থকদের উগ্র উদযাপন নিয়ন্ত্রণ করতে আসেন পুলিশ। এতে সংঘর্ষ বাধে দুই পক্ষের মধ্যে। যার ভয়াল পরিণতির শিকার হন দুই সমর্থক। ঘটনাস্থলেই মারা যান তারা।

পরে আরো উগ্র হয়ে উঠে সমর্থকরা। পুলিশি হামলার প্রতিবাদে আশেপাশের দোকানপাট, ঘরবাড়িতে ভাঙচুর চালায় তারা। এক পর্যায়ে পুলিশ তাদের নিয়ন্ত্রণে আনতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। কয়েকটা মেট্রো ট্রেনও বন্ধ করে দেয়। এখন পরিস্থিতি শান্ত আছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট