বিদেশে নারীকর্মী পাঠানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট

বিদেশে নারীকর্মী পাঠানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট

আইনি সুরক্ষার বিষয়টি নিশ্চিত না করে বিদেশে (বিশেষ করে মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশ- সৌদি আরব, ইরান, জর্ডান, লেবানন ও সিরিয়ায়) নারীকর্মী পাঠানো বন্ধের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (১৮ নভেম্বর) রিট দায়েরের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন আইনজীবী জামান আক্তার বুলবুল।

এর আগে, গত ১২ নভেম্বর কক্সবাজারের বাসিন্দা রাজিয়া খাতুন বাদী হয়ে এ রিট দায়ের করেন। আইনজীবী জামান আক্তার বুলবুল জানান, রিট আবেদনটির ওপর আগামীকাল মঙ্গলবার (১৯ নভেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

রিট আবেদনে বলা হয়েছে, সরকার মানবপাচার রোধে আইন করেছে। কিন্তু সে আইনের প্রয়োগের অভাবে নারীরা তাদের মানবাধিকার ও আইনি অধিকার প্রতিষ্ঠা করতে পারছেন না। প্রতিদিন বিদেশ থেকে অসংখ্য নারীকর্মী দেশে ফিরে আসছেন। কিন্তু তাদের পুনর্বাসন বা ক্ষতিপূরণের জন্য কোনো পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না। এ ছাড়াও, রিটে রুল জারির আর্জি জানানো হয়েছে।

আইন মন্ত্রণালয় সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সচিব, আইজিপি, চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ও চট্টগ্রামের ডেপুটি কমিশনারকে এ রিটে বিবাদী করা হয়েছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট