বিপিএলের চেয়ারম্যান কে হচ্ছেন

বিপিএলের চেয়ারম্যান কে হচ্ছেন

বিসিবি পরিচালক ও অর্থ কমিটির প্রধান প্রয়াত আফজালুর রহমান সিনহা ছিলেন বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) চেয়ারম্যানও। তার মৃত্যুতে এ পদ এখন শূন্য। তাই প্রশ্ন কে হচ্ছেন বিপিএলের নয়া চেয়ারম্যান। গুঞ্জন রয়েছে দুটি নাম নিয়ে। একজন মিডিয়া বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, অন্য জন বিসিবির ওয়ার্কিং কমিটির প্রধান এনায়েত হোসেন সিরাজ। এর বাইরেও দুই একটি নাম শোনা যাচ্ছে। তবে এ দু’জনের একজনেরই বিপিএলের প্রধান হওয়ার সম্ভাবনা বলে জানিয়েছে একটি সূত্র। তবে এ বিষয়ে জালাল ইউনুস বলেন, ‘এখনো এ নিয়ে কোন আলোচনা হয়নি। যতটা জানি পরবর্তি বোর্ড সভা হলে হয়তো আলোচনা হতে পারে। এর আগে এ নিয়ে কোন কিছুই বলা যাচ্ছে না।’ অন্যদিকে শুধু বিপিএল গভর্নিং কাউন্সিল চেয়ারম্যান পদই নয়, খালি রয়েছে প্রয়াত দুই পরিচালকের পদও। বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপনের নির্বাচিত কমিটির পরিচালক ও আম্পায়ারর্স কমিটির চেয়ারম্যান নাজমুল করিম টেংকু মারা গেছেন গত বছর এপ্রিলে। সবশেষ গত বুধবার ভারতের চেন্নাইয়ের হাসপাতালে মারা যান আফজালুর রহমান সিনহা। যে কারণে এ দু’জনের শূন্য স্থানে নয়া পরিচালক কে হচ্ছেন তা নিয়েও শুরু হয়েছে জল্পনা-কল্পনা। তবে বিসিবি এখনো এ নিয়ে কোন উদ্যোগ নেয়নি বলেই জানা গেছে।

এ বছর অক্টোবরেই মাঠে গড়ানোর কথা ছিল ঘরোয়া টি-টোয়েন্টি আসর বিপিএলের ৬ষ্ঠ আসর। কিন্তু নভেম্বর-ডিসেম্বরে জাতীয় নির্বাচনের কারণে তা পিছিয়ে গেছে। বিসিবির নির্ধারিত নতুন সময় আগামী বছর জানুয়ারিতে। যে কারণে বিপিএলের চেয়ারম্যান নিয়োগে বিসিবি কোন তাড়াহুড়া করছে না। তবে এ পদে গুঞ্জনে নিজের নাম নিয়ে জালাল ইউনুস বলেন, ‘আসলে আমার কেন কোনো নাম নিয়েই কথা আমি শুনিনি। কারণ যতটা জানি এ নিয়ে এখনো কোনো আলোচনাই হয়নি। বোর্ড সভাপতিও বলেছেন এখন কিছু নয়।’ অন্যদিকে দু’জন পরিচালকের শূন্য পদ কবে নাগাদ পুরণ হবে তা নিয়ে জালাল ইউনুস বলেন, ‘দুইটি পদ খালি হয়েছে, একটি নাজমুল করিম টেংকু ও অন্যটি সিনহা ভাইয়ের। এখন বিসিবির গঠনতন্ত্রে যেভাবে বলা আছে সেইভাবেই শূন্য পদ পুরণ করা হবে। দেখতে হবে গঠনতন্ত্রে কি লেখা আছে নির্বাচন নাকি সিলেকশন!’

অন্যদিকে বিসিবির সংশোধিত গঠনতন্ত্র ২০১৭ অনুসারে শূন্য পদ পুরণ করতে হলে নির্বাচনই একমাত্র পথ। গঠনতন্ত্রের পঞ্চম অধ্যায়- ‘নির্বাচন’ এর অনুচ্ছেদ-১৯ এর (খ) এ উল্লেখ রয়েছে- ‘পরিচালনা পরিষদের কোনো পদ শূন্য হইলে সেই শূন্য পদ পুরণের লক্ষ্যে পরিচালনা পরিষদ একটি নির্বাচন কমিটি গঠন করিবেন। এবং উক্ত নির্বাচন পরিচালনার ব্যবস্থা গ্রহন করিবে।’ শুধু তাই নয় অনুচ্ছেদ-১৪ পরিচালনা পরিষদের দায়িত্ব ও ক্ষমতার ১৪.২.১ এর ‘গ’ ধরায় সভাপতির ক্ষমতাতে উল্লেখ রয়েছে, -‘পরিচালনা পরিষদের কোন পদ শূন্য হইলে, ঐ পদ পুরণের নিমিত্তে সংবিধান অনুসারে নির্বাচন অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থা গ্রহন করিতে পারিবেন।’ তাই বলার অপেক্ষা রাখে না পরিচালকের শুন্য পদ পুরণের জন্য নির্বাচনই প্রয়োজন। তবে বিসিবির এক সাবেক পরিচালক জানান, বিসিবি সভাপতি চাইলে বিশেষ ক্ষমতার বলে এ শুন্য পদ পুরণ করতে পারেন। তবে জানা গেছে পরিচালকের শূন্য পদ পুরণের আগেই বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান মনোনিত করা হবে। বর্তমানে গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব হিসেবে আছেন বিসিবির আরেক পরিচালক ইসমাইল হায়দার মল্লিক। তবে এ বিষয়ে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

সম্পর্কিত সংবাদ
Desk report