বিমান বিধ্বস্তের জন্য ট্রাম্পকেই দায়ী মনে করেন ট্রুডো

বিমান বিধ্বস্তের জন্য ট্রাম্পকেই দায়ী মনে করেন ট্রুডো

তেহরানে ইউক্রেনিয়ান এয়ারলাইন্সের বিমান বিধ্বস্তের জন্য চূড়ান্তভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেই দায়ী মনে করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি স্পষ্টই মনে করেন, ট্রাম্প মধ্যপ্রাচ্যে উত্তেজনা ছড়ানোয় এমন একটি দুর্ঘটনা ঘটেছে। সূত্র: টরেন্টো সান।

সোমবার তিনি বলেন, আমি মনে করি, সেখানে কোনো উত্তেজনা ছিল না। যদি সম্প্রতি সেখানে কোনো উত্তেজনা না থাকতো, ওই কানাডীয়রা এখন পরিবারে সঙ্গে তাদের বাসায় থাকতেন।

তিনি আঞ্চলিক উত্তেজনা তৈরীর যুক্তরাষ্ট্রীয় প্রয়াসেরও নিন্দা করেছেন। সাক্ষাৎকারে তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আজ খুবই পরিষ্কার যে একটি পরমাণু অস্ত্রবিহীন ইরান যেমন দরকার, তেমনি আঞ্চলিক উত্তেজনাও নিয়ন্ত্রণে রাখা উচিত।

বুধবার তেহরান থেকে উড্ডয়নের পরে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনের আন্তর্জাতিক এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ বিধ্বস্ত হয়। এতে বিমানটির ১৭৬ যাত্রীর সবাই নিহত হয়েছেন, যাতে ৫৭ কানাডীয়ও রয়েছেন। প্রথমে অস্বীকার করলেও ইরান এই বিমান বিধ্বস্তের দায় স্বীকার করে। জানায়, তাদের ক্ষেপণাস্ত্রের আঘাতেই এই দুর্ঘটনা।

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানের সবচেয়ে প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। এরপরই দীর্ঘদিন ধরে চলে আসা ইরান-মার্কিন উত্তেজনা নতুন মাত্রা পায়। ইরাকে মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এ হামলার মধ্যেই ইরানের বিপ্লবী গার্ডের একটি ইউনিট ভুলবশত গুলি করে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি গুলি করে বিধ্বস্ত করে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট