বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

এবারের বিশ্বকাপে সেমিফাইনালের লক্ষ্য নিয়েপথ চলা শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু রাউন্ড রবিন লিগ থেকে অষ্টম হয়ে ফিরতে হয়েছে টাইগারদের। তবে ব্যক্তিগত পারফরম্যান্সে দুর্দান্ত ছিলেন সাকিব আল হাসান। ব্যাট-বল হাতে সমান তালে একের পর এক ম্যাচে ছড়ি ঘুরিয়েছেন। সাফল্যের সেই স্বীকৃতি এবার এ বাঁহাতিকে দিয়েছে আইসিসি। সোমবার দ্বাদশ বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন তিনি।

দ্বাদশ বিশ্বকাপে ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নেমে ৮ ম্যাচে ৮৬.৫৭ গড়ে সাকিব করেন ৬০৬ রান। এরমধ্যে ২টি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি করেন তিনি। বল হাতে এ বাঁহাতি নেন ৮ ম্যাচে ৫.৩৯ ইকোনমতিতে ১১ উইকেট। তার সেরা বোলিং ফিগার ২৯ রানে ৫ উইকেট।

বিশ্বকাপ মঞ্চে ব্যাট হাতে সাকিবের গড়টাও (৮৬.৫৭) সবার উপরে। এদিকে বিশ্বকাপ ইতিহাসে এ বাঁহাতি ১০০০ রান ও ৩০ উইকেট নিয়ে অনন্য রেকর্ডও গড়েন।

এত সাফল্যের পরও বিশ্বকাপের সেরা খেলোয়াড় হতে পারেননি সাকিব। তবে ঠিকই এ টুর্নামেন্টের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন তিনি। ব্যাপারটি নিশ্চয়ই বাংলাদেশের ক্রিকেটের জন্য বড় পাওয়া।

আইসিসির পাঁচ সদস্যের একটি কমিটি বিশ্বকাপের সেরা একাদশ গঠন করে। ইয়ান বিশপ, ইয়ান স্মিথ ও ইশা গুহ এবং ক্রিকেট লেখক লরেন্স বুথ এই কমিটিতে রয়েছেন। আর আহ্বায়কের দায়িত্ব পালন করেন আইসিসির কর্মকর্তা জিওফ অ্যালারডাইস।

প্রথমবার বিশ্বকাপ জেতা ইংল্যান্ডের চার, নিউজিল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়ার দুজন করে রয়েছেন এ তালিকায়।

বিশ্বকাপের সেরা একাদশ : 

জেসন রয়, বেন স্টোকস, জোফরা আর্চার, জো রুট (ইংল্যান্ড), রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ (ভারত), কেন উইলিয়ামসন (অধিনায়ক), লাকি ফার্গুসন (নিউজিল্যান্ড), সাকিব আল হাসান (বাংলাদেশ), অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ