বিশ্বের সবচেয়ে দামি ৯ পাসপোর্ট

বিশ্বের সবচেয়ে দামি ৯ পাসপোর্ট

বৈধভাবে পৃথিবীর যে কোন দেশে যেতে হলে সংশ্লিষ্ট ব্যক্তির একটি পাসপোর্ট প্রয়োজন। এটি রাষ্ট্রের নাগরিক হিসেবে স্বীকৃতিরও বড় দলিল। তবে বিশ্বের সব দেশের পাসপোর্টের মযাদা সমান নয়।

বিশ্বে এমন কয়েকটি দেশ রয়েছে যে দেশের পাসপোর্টধারীদের অন্যান্য দেশের তুলনায় বেশি দাম দেওয়া হয়। এমনকি বিশ্বের বহু দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যায় এসব পাসপোর্ট নিয়ে।

বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যের ওপর ভিত্তি করে ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’ তৈরি করা হয়। এতে বিশ্বের কতগুলো দেশে ভিসামুক্ত প্রবেশ করা যায়, তা মূল ভিত্তি হিসেবে ধরা হয়।

আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের তথ্যের ওপর ভিত্তি করে এ ইনডেক্স তৈরি করে সংস্থাটি। এদের সর্বশেষ তালিকায় দেখা যায় জাপানি পাসপোর্ট বর্তমানে সবচেয়ে দামি। এ পাসপোর্টধারীরা বিশ্বের ১৮৯টি দেশে বিনা ভিসায় যাতায়াত করতে পারে। এর পরের অবস্থানেই রয়েছে সিঙ্গাপুর ও জার্মানি। বিশ্বের ১৮৮টি দেশে বিনা ভিসায় যাতায়াত করা যায় এ দুটি দেশের পাসপোর্ট থাকলে।

সম্পূর্ণ তালিকাটি দেখুন নিচে-

১. জাপান (১৮৯ দেশ)

২. সিঙ্গাপুর, জার্মানি (১৮৮ দেশ)

৩. ফিনল্যান্ড, ফ্রান্স, ইতালি, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন (১৮৭ দেশ)

৪. অস্ট্রিয়া, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র (১৮৬ দেশ)

৫. বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, আয়ারল্যান্ড, সুইজার‌ল্যান্ড (১৮৫ দেশ)

৬. গ্রিস, অস্ট্রেলিয়া (১৮৩ দেশ)

৭. চেক রিপাবলিক, মালটা, নিউজিল্যান্ড (১৮২ দেশ)

৮. আইসল্যান্ড (১৮১ দেশ)

৯. হাঙ্গেরি, স্লোভেনিয়া, মালয়েশিয়া (১৮০ দেশ)

অন্যদিকে এ তালিকায় সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান ও ইরাক, যাদের ৩০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে। এছাড়া রয়েছে সোমালিয়া ও সিরিয়া (৩২ দেশ)। বাংলাদেশ এ তালিকায় ৯৪তম এবং বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ৪১টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট