বৃহস্পতিবার শুরু হচ্ছে নবম ঢাকা লিট ফেস্ট

বৃহস্পতিবার শুরু হচ্ছে নবম ঢাকা লিট ফেস্ট

দেশি-বিদেশি সাহিত্যিকদের নিয়ে বাংলা একাডেমি চত্বরে নবমবারের মতো বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক সাহিত্যিক উৎসব ঢাকা লিট ফেস্ট।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তিন দিনব্যাপী ঢাকা লিট ফেস্ট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন আয়োজকরা।

এ বছর বাংলাদেশি বংশোদ্ভূত বুকারপ্রাপ্ত ব্রিটিশ লেখক মনিকা আলী, জনপ্রিয় সাহিত্যিক ভারতীয় লেখক শংকর, পুলিৎজার পুরস্কার বিজয়ী লেখক জেফরি গেটলম্যান (মার্কিন সাংবাদিক), ইতিহাসবিদ উইলিয়াম ডালরিম্পল (স্কটিশ ইতিহাসবিদ ও লেখক), ভারতীয় লেখক শশী থারুর, ডিএসসি পুরস্কার বিজয়ী পাকিস্তানি লেখক এইচএম নাকভি, ভারতীয় কবি তিশানী দোশি, পুরস্কার বিজয়ী ভারতীয় লেখক স্বপ্নময় চক্রবর্তী, ভারতের কবি ও সাংবাদিক মৃদুল দাশগুপ্ত, বাংলাদেশি লেখক সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক এবং শাহীন আক্তার প্রমুখ অংশ নেবেন।

ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায বলেন, পাঁচটি মহাদেশের দুই শতাধিক বক্তা এবং চিন্তাবিদের অংশগ্রহণে তিন দিনব্যাপী এ অনুষ্ঠানে সাহিত্যসহ সমাজের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে শতাধিক আলোচনার সুযোগ থাকছে। এ আলোচনাগুলো সকলের জন্য উন্মুক্ত থাকবে।

এবারের উৎসবের বিশেষ এক আকর্ষণ হিসেবে প্রদর্শিত হবে ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’। প্রদর্শনীর শেষের দিনে শংকর উপস্থিত থাকবেন বলে জানান তিনি।

এ উৎসবে বাংলাদেশের সর্বোচ্চ মূল্যমানের সাহিত্য পুরস্কার ‘জেমকন সাহিত্য পুরস্কার’ প্রদান করা হবে।

‘বাংলাদেশের ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র এবং সাহিত্যকে বিশ্বের কাছে তুলে ধরাই আমাদের একমাত্র লক্ষ্য,’ বলেন সাদাফ সায।

ঢাকা লিট ফেস্ট ২০২০ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হবে বলে জানান তিনি।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় ও সহ-আয়োজক হিসেবে বাংলা একাডেমি ঢাকা লিট ফেস্ট আয়োজন করছে। এর টাইটেল স্পন্সর হিসেবে আছে ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন ও অনলাইন নিউজপোর্টাল বাংলা ট্রিবিউন।

ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান বলেন, ‘ঢাকা লিট ফেস্ট-এর লক্ষ্য হলো বিশ্বকে বাংলাদেশের কাছে ও বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরা। আমারা বাংলাদেশি লেখকদের প্রতি মনোযোগ দিতে চাই।’

সংবাদ সম্মেলনে বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল ও সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বক্তব্য দেন।

অনুষ্ঠানের গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ। সিলভার স্পন্সর হিসেবে রয়েছে ব্র্যাক ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক ও ঢাকা ব্যাংক। আর পার্টনার হিসেবে রয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, নগদ, বিকাশ, স্কলাস্টিকা, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ব্রিটিশ কাউন্সিল, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকাস্থ নরওয়েজিয়ান দূতাবাস, গোথে ইনস্টিটিউট এবং ইএমকে সেন্টার।

কসমস বুকস উৎসবে প্রকাশনা সংস্থা হিসেবে অংশ নিচ্ছে। বিখ্যাত ভিজ্যুয়াল শিল্পী নাজিয়া আন্দালীব প্রীমার ‘প্রীমা ডোনা’ প্রথম বইটি ৮ নভেম্বর উন্মোচন করা হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রীমা এবং একটি অংশগ্রহণমূলক আলোচনায় অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

Bangabandhu: Epitome of a Nation by Enayetullah Khan, The Little Prince by Antoine de Saint Exupéry, Boats: A Treasure of Bangladesh by Enayetullah Khan and Yves Marre সহ ১৩টি প্রকাশনা ছাড়কৃত মূল্যে কসমস বুকস স্টলে পাওয়া যাবে।

এ আয়োজনে অংশ নেয়ার জন্য যে কেউ https://www.dhakalitfest.com/register ভিজিট করে রেজিস্ট্রেশন করতে পারবেন। এ আয়োজন সম্পর্কিত সকল তথ্য www.dhakalitfest.com এবং facebook.com/dhakalitfest মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট