বেগুন কাবাবের রেসিপি

বেগুন কাবাবের রেসিপি

বেগুন সাধারণত শীতকালীন সবজি। সবজি হিসেবে বেগুন  অনেকের কাছিই বেশ জনপ্রিয়। বিভিন্ন রান্নার আইটেমে বেগুন ব্যবহার করা হয় যেমন- বেগুন ভর্তা, বেগুন পোড়া, বেগুনী। আজ আমরা বেগুনের ভিন্ন স্বাদের নতুন আইটেম দেখবো। সেটি হলো বেগুনের কাবাব। অনেকেই বিভিন্ন প্রকারের কাবাব খেয়েছে কিন্তু বেগুনের কাবাবের কথা হয়তো কখনও শোনেনি। এই কাবাব খুব মজাদার একটি  খাবার। এর রেসিপি তুলে ধরা হলো-

উপকরণ-   

১) বেগুন তিন থেকে চারটি।

২) গরুর কিমা আধা কেজি।

৩) দুধ এক পোয়া।

৪) পেঁয়াজকুচি এক কাপ

৫) আদা বাটা, গরম মশলা বাটা এক চামচ।

৬) কাবাব মশলা এক টেবিল চামচ।

৭) গোল মরিচ ও শুকনা মরিচের গুঁড়ো এক চামচ।

৮) অলিভ অয়েল এক চামচ

৯) টমেটো দুই থেকে তিনটা ও টমেটো সচ এক চামচ।

১০) পাওরুটি দুই পিস।

১১) লেবুর রস।

১২) গরম পানি ও

১৩) তেল।

প্রণালি-

প্রথমে বেগুনকে ধুয়ে গোল গোল করে কেটে দুই চামচ লবণ পানিতে ভিজিয়ে নিন। এ্খন দুধে পাউরুটি ভিজিয়ে রাখুন নরম করার জন্য। এটি গরুর কিমায় মাখালে স্বাদ ভালো হবে। তারপর একটি পাত্রে গরুর কিমা, পেঁয়াজ কুচি, আদাবাটা, গরম মশলা বাটা, কাবাব মশলা, লাল শুকনো মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া, লেবুর রস ও লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এখন নরম পাউরুটি এর সঙ্গে মিশিয়ে নিন। এরপর সব মাখানো হয়ে গেলে কাবাবের মতো চ্যাপ্টা চ্যাপ্টা করে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। ৩০ মিনিট হয়ে গেলে এখন ওভেনের ট্রেতে দুটি বেগুনের মাঝে একটি করে কাবাব দিয়ে দিন।

এখন কাবাব সচ তৈরি করে নিন। টমেটোর সচ, গোলমরিচের গুঁড়ো, লবণ এবং এক কাপ গরম পানি মিশিয়ে নিন। এর সঙ্গে অলিভ অয়েল দিয়ে দিন। সম্পূর্ণ সসটি বেগুন এবং কাবাবের ওপর ঢেলে দিন। টমেটো টুকরো করে কেটে ট্রেতে রাখা কাবাবের পাশে দিয়ে দিন। এখন ওভেনে ২০০ সেলসিয়াস তাপমাত্রা দিয়ে ৪৫ মিনিট টাইম সেট করে বেকিং ট্রেতে রেখে ওভেন চালু করেন। ৪৫ হয়ে গেলে বেক বের করুন।

ব্যচ হয়ে গেল মজাদার বেগুন কাবাব। এখন নিজেও খেতে পারেন এবং অতিথিদেরকেও পরিবেশন করতে পারেন।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট