ব্যর্থতার জন্য পাকিস্তানকে দোষারোপ করবেন না: আমেরিকাকে পাক সেনাপ্রধান

ব্যর্থতার জন্য পাকিস্তানকে দোষারোপ করবেন না: আমেরিকাকে পাক সেনাপ্রধান

আফগানিস্তানে ব্যর্থতার জন্য পাকিস্তানকে দোষারোপ না করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। তিনি বলেছেন, ইসলামাবাদকে দোষারোপ না করে বরং নিজেদের ব্যর্থতার কারণ খুঁজে বের করুন।

জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে তিনি এসব কথা বলেছেন। এছাড়া পাকিস্তানের ভেতরে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর নিরাপদ আশ্রয় থাকার কথাও তিনি সুস্পষ্টভাবে নাকচ করেন। পাশাপাশি পাকিস্তানে বিনা অনুমতিতে কোনো ধরনের হামলা না চালাতে জেনারেল বাজওয়া আমেরিকার প্রতি আহ্বান জানান।

গত ২১ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান ও দক্ষিণ এশিয়া বিষয়ক নতুন নীতি ঘোষণা করার পর থেকে পাকিস্তান এবং আমেরিকার মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। ওই নীতি ঘোষণার সময় ট্রাম্প পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য অভিযুক্ত করেন। ইসলামাবাদ দ্রুতই এ অভিযোগের বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিল। পরে ১ ডিসেম্বর দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট ট্রাম্প পাকিস্তানকে নিরাপত্তা সহযোগিতা বন্ধের ঘোষণা দেন। তাতে ধারণা করা হচ্ছে- দু দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। পাকিস্তান বিকল্প হিসেবে চীন ও রুশ বলয়ের দিকে জোরালোভাবে ঝুঁকে পড়ছে বলে নানা সূত্র থেকে খবর পাওয়া যাচ্ছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট