ভারতে গোমূত্র-গোবর নিয়ে চালু হয়েছে স্টার্টআপ

ভারতে গোমূত্র-গোবর নিয়ে চালু হয়েছে স্টার্টআপ

গোবর ও গোমূত্র বিক্রির উদ্দেশ্যে ভারতে চালু হয়েছে একটি স্টার্টআপ প্রতিষ্ঠান। আর এতে মোট বিনিয়োগের ৬০ শতাংশ সরকারি সাহায্য মিলেছে। গরু সুরক্ষা ও উন্নয়নের উদ্দেশ্যে গঠিত কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভ কাঠিরিয়া এ কথা জানিয়েছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

তিনি জানান, গরুকে কেন্দ্র করে যারা উদ্যোক্তা হতে চায় তাদের অনুপ্রেরণা দেব আমরা। শুধু দুধ বা ঘি বিক্রি করেই নয়, গোমূত্র ও গোবর যা বিভিন্ন ওষুধ তৈরি ও কৃষিক্ষেত্রে কাজে লাগে তা বিক্রিতেও উত্‍‌সাহ দেওয়া হবে।

গরুকে কেন্দ্র করে ব্যবসায় উত্‍‌সাহ দিতে গান্ধীনগরের উদ্যোক্তা উন্নয়ন প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন কাঠিরিয়া। এ সময় তিনি গরু কেন্দ্রিক নতুন নতুন ব্যবসা নিয়ে চিন্তার আহ্বান জানান।

গত ফেব্রুয়ারিতে ৫০০ কোটি রুপি অর্থ বরাদ্দের মাধ্যমে কামধেনু আয়োগ গড়ে তোলে নরেন্দ্র মোদী সরকার। কাঠিরিয়ার দাবি, গোমূত্র ও গোবরের বাণিজ্যিকীকরণ হলে অনেক গরুর অবজ্ঞা বন্ধ হবে। বিশেষ করে যেসব গরু দুধ দেয় না তাদের অবজ্ঞা করা বন্ধ হবে বলে মনে করেন তিনি।

এর আগে কাউ প্রোমোটিং সার্কিট গঠনের কথা বলেছিলেন কাঠিরিয়া। তিনি বলেন, যেসব এলাকায় দেশি গরুর জন্ম কম হয় সেই এলাকাগুলোকে নিয়ে রুট তৈরি হবে। এজন্য হরিয়ানা, উত্তরপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, কর্নাটক, কেরালা ও গোয়াকে চিহ্নিত করা হয়েছে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট