ভারতে হামলা করেছি, চাইলে আবারও করতে পারি, হুঙ্কার সালাউদ্দিনের

ভারতে হামলা করেছি, চাইলে আবারও করতে পারি, হুঙ্কার সালাউদ্দিনের

আমেরিকা ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দেওয়ার পর শনিবার প্রথম বার প্রকাশ্যে এসেছিলেন জঙ্গি নেতা সৈয়দ সালাউদ্দিন। রীতিমতো সাংবাদিক সম্মেলন করে হিজবুল সুপ্রিমো দাবি করেছিলেন, তিনি কোনও রকম জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত নন। চ্যালেঞ্জ ছুড়ে ছিলেন, তাঁর সঙ্গে জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার কোনও প্রমাণ পেশ করতে পারবে না আমেরিকা। আর রবিবারই এক সাক্ষাৎকারে ১৮০ ডিগ্রি ঘুরে ভারতে ফের জঙ্গি হামলা চালানোর হুঙ্কার দিলেন সালাউদ্দিন।একই সঙ্গে এর আগে ভারতে জঙ্গি হামলা চালানোর কথাও স্বীকার করে নিলেন  হিজবুল প্রধান। পাশাপাশি, আমেরিকা তাঁকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দিয়ে ‘বোকা’র মতো কাজ করছে বলেও কটাক্ষ করতে ছাড়েননি সালাউদ্দিন।

পাকিস্তানের গোপন ডেরায় বসে সংবাদ সংস্থা ‘এএনআই’ এবং পাক টিভি চ্যানেল ‘৯২ নিউজ’-এ দেওয়া ওই সাক্ষাৎকারে সালাউদ্দিন কাশ্মীর ইস্যুতে ভারতকে নিশানা করতেও ছাড়েননি। বলেছেন, ‘‘ভারতের কাছ থেকে কাশ্মীর ছিনিয়ে নিতে লড়াই চালিয়ে যাব। কাশ্মীরকে স্বাধীন করার জন্য আমাদের যুদ্ধ চলবে। প্রয়োজনে ভারতের ভিতরে যে কোনও জায়গায় যে কোনও মুহূর্তে হামলা চালাতে আমাদের যোদ্ধারা প্রস্তুত।’’

গত কয়েক দশক ধরে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে হিজবুল মুজাহিদিন। ভারত আন্তর্জাতিক দুনিয়ার কাছে বহু বার দাবি করে আসছিল, ওই সংগঠনের হয়ে অধিকাংশ সন্ত্রাসবাদী হামলায় নেতৃত্ব দিয়েছেন সৈয়দ সালাউদ্দিন। এর পরই গত সপ্তাহে আমেরিকার বিদেশ দফতর সালাউদ্দিনকে ‘জঙ্গি’ ঘোষণা করে। বলা হয়েছিল, পাকিস্তান থেকে হিজবুল মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনের কাজে নেতৃত্ব দিচ্ছেন ওই নেতা। সালাউদ্দিনের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলেও মার্কিন বিদেশ দফতর থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়। গতকাল সালাউদ্দিনের খোলাখুলি স্বীকারোক্তি ভারতের সেই দাবিকে ফের এক বার বৈধতা দিল। পাশাপাশি, সন্ত্রাসবাদের আতুঁরঘর বলে পরিচিত পাকিস্তানের উপরও চাপ তৈরি করল।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট