ভালবাসার রঙ

ভালবাসার রঙ

“ভালোবাসা বড়ই শরমের কথা! তাই ভালোবাসার রঙ রক্তের মত লাল টকটইক্কা!”

সত্যিই কি তাই! যদি তাই হয় তবে যে ভালোবাসা অভিমান আর অনুরাগের মিশেলে তার কি রঙ? খুব আনন্দের আর মধুরতম মুহূর্তে  ভালোবাসার রঙ যেমন হয়,খুব কষ্ট কিংবা মন খারাপের বেলায় নিশ্চই তেমন নয়! বিচ্ছেদে বা বিষাদেও নাকি ভালোবাসা মিশে থাকে,প্রচন্ড ঘৃনার মাঝেও খুঁজলে ভালবাসা পাওয়া যায় কখনও কখনও! তবে এরকম ভালোবাসার রঙ-ই বা কি? করুনা বা মায়া থেকেও জন্ম হয় কোন কোন ভালোবাসার তারও তো ভিন্ন রঙ আছে! আর কেবলমাত্র প্রয়োজন বা স্বার্থকে সামনে রেখে যে ভালোবাসার জন্ম তার রঙ নিশ্চই আলাদা হবে? অবিশ্বাসের পোঁকায় নষ্ট করেছে যে ভালোবাসা তার কি রঙ? বহুরাতের ধর্ষিত ভালবাসা কি তবে রঙহীন?

তাহলে ভালবাসার প্রকৃত রঙ কি? এ প্রশ্নের উত্তরে কে কি বলবে আমি জানিনা।তবে আমিতো মনে করি ভালোবাসা মানেই প্রজাপতির মত বাহারী রঙের মেলা। ভালোবাসার রঙ মনের অবস্থা ও পরিস্থিতি উপর নির্ভরশীল।মানু্ষ বিভিন্ন সময়ে তার কল্পনার রঙের সাথে মিলিয়ে ভালোবাসার বদল করে।

তবুও যদি আমাকে ভালোবাসার একটি রঙ নির্ধারন করতে বলা হয়।আমিতো বলবো লাল নয় বরং ভালোবাসার রঙ সাদা।

সাদা মুলত সাতরঙের সমাহার।সাদা শান্তি,শুভ্রতা ও পবিত্রতার রঙ।আর প্রকৃত  ভালোবাসায় এর সবকটি খুব বেশি দরকারী।

তবে ভালবাসার রঙ যাই হোকনা কেন সম্পর্কে সবচেয়ে বেশি জরুরী বিশ্বাস,সততা আর স্বচ্ছতা।আবার এসব নিয়ামকের  উপর নির্ভর করেও বদল হয় ভালবাসার রঙ।

প্রশ্ন যতো উত্তর ততো মিলেনা! তাই ভালবাসায় রঙ খুঁজবো না,বরং মনে বিশ্বাস,সততা ও স্বচ্ছতা রাখবো আর শুধুই ভালোবাসবো।

সবাই ভালো থাকুন,প্রকৃত ভালোবাসায় থাকুন।

পুনশ্চঃ আমার বারান্দা বাগানের সদ্য ফোঁটা রক্ত জবা ও লাল রঙ্গন আমার ভাবনার দুয়ারে কড়া নাড়তেই অন্দরমহল থরকে কপাট খুলে বেড়িয়ে এলো ভাবনারা।তাই সবাইকে মিষ্টি সন্ধ্যায় ফুলেল শুভেচ্ছা।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
তাহমিনা শিল্পী