মজুদে ত্রুটির কারণেই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণহীন: কৃষিমন্ত্রী

মজুদে ত্রুটির কারণেই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণহীন: কৃষিমন্ত্রী

মজুদে ত্রুটির কারণেই পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউটে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় সাংবাদিকদের একথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, ‘দেশে পেঁয়াজের চাহিদার তুলনায় আমদানি অপ্রতুল এবং মজুদে ত্রুটি থাকায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।’

এছাড়া বৃষ্টির কারণে উত্তোলনের সময় কৃষক সঠিকভাবে মজুদ করতে না পারায়ও পেঁয়াজের ঘটতি ছিল বলে জানান তিনি।

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘ভারত পেঁয়াজের রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দেবে আমরা বুঝতে পারিনি। এখানে আমাদের হয়তো ভুল থাকতে পারে। কতটা উৎপাদন হয়েছে, কতটুকু আমরা আমদানি করব- সেটা আমাদের আগেই একটা জরিপ করা দরকার ছিল।’

কৃষিমন্ত্রী বলেন, কোনও পণ্যের দাম নির্ভর করবে চাহিদা এবং সরবরাহের ওপর। কী পরিমাণ চাহিদা রয়েছে, কী পরিমাণ সরবরাহ হচ্ছে- তা আমাদের জানা থাকার দরকার।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে পেঁয়াজের প্রয়োজন ২৫-২৬ লাখ টন, কিন্তু বাইরে থেকে এখন আসছে ৩০০ টন ও ৫০০ টন পেঁয়াজ। ব্যবসায়ীরা তা ফলাও করে প্রচার করে। এতে ইতিবাচক প্রভাব পড়ে। কিন্তু বাজারে এর প্রভাব পড়ে না।

তাই র‌্যাব, পুলিশ ও সেনাবাহিনীসহ কোনও কিছু দিয়েই পেঁয়াজসহ দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণ করা যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক ও কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ