মাইগ্রেনের যন্ত্রণা থেকে বাঁচার উপায়

মাইগ্রেনের যন্ত্রণা থেকে বাঁচার উপায়

মাথা ব্যথা নানা কারণে হতে পারে। কোনও বিষয়ে খুব বেশি চিন্তা করলেও মাইগ্রেনের পেইন হতে পারে। মাইগ্রেনের সঠিক কারণ জানা না গেলেও বিশেষজ্ঞরা মনে করেন এটি একটি স্নায়ুরোগ। মস্তিষ্কের ভিতরে কিছু বিশেষ রাসায়নিক পদার্থের উপস্থিতির তারতম্য ঘটলে মাইগ্রেনের যন্ত্রণা শুরু হতে পারে। এই যন্ত্রণা ঘণ্টাখানেক স্থায়ী হয়। পাশাপাশি ধমনীর প্রদাহের সঙ্গে মাইগ্রেনের যোগ আছে বলেও চিকিৎসকরা মনে করেন। অনেকসময় মাইগ্রেনের যন্ত্রণার সঙ্গে বমি বমিভাব দেখা দেয়। যন্ত্রণাও হতে পারে আলোয় থাকার কারণে।

মাইগ্রেনের কারণ

  • অতিরিক্ত শারীরিক পরিশ্রম ও মানসিক চাপ। দুশ্চিন্তার কারণে মাইগ্রেনের যন্ত্রণা মাথা চাড়া দিতে পারে।
  • খালি পেটে থাকলে যন্ত্রণা শুরু হতে পারে।
  • পর্যাপ্ত ঘুম না হলেও মাইগ্রেনের যন্ত্রণায় কষ্ট পেতে হতে পারে।
  • মেনোপজ়ের কারণেও মাইগ্রেন হয়।

মাইগ্রেন থেকে বাঁচতে

কয়েকটি বিষয়ে একটু সাবধান থাকলেই মাইগ্রেনে আক্রান্ত হওয়ার ভয় থাকে না :

সময়মতো খেতে হবে। পুষ্টিকর খাবার, মূলত ভিটামিন B2 সমৃদ্ধ খাবার, যেমন মুরগির মাংস, মাছ, ডিম, দুধ বা দুগ্ধজাত খাবার খেতে হবে। এছাড়া, মাইগ্রেন থেকে বাঁচতে বাদাম, সবুজ শাকসবজি, ডাল জাতীয় খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে। আটার রুটি, চাপাটি, টোম্যাটো, সূর্যমুখীর বীজ, মুরগি খাওয়া দরকার। এই খাবারগুলি মাইগ্রেনের প্রকোপ কমাতে সাহায্য করে।

অতিরিক্ত চিন্তা করবেন না। মনে চিন্তার উদয় হলেই মনকে অন্যদিকে ঘোরান। অন্যভাবে নিজেকে ব্যস্ত রাখুন। যে সমস্ত চিন্তা মাথায় ভার করে, তা থেকে নিজেকে দূরে সরাতে হবে। মনকে চিন্তামুক্ত করার সহজ উপায় প্রাণায়াম। নিয়মিত যোগ-ব্যায়াম বা প্রাণায়াম করলে মাইগ্রেন আপনার ধারকাছে ঘেঁষতে পারবে না।

মাইগ্রেনের ব্যথা কমানোর জন্য বরফ ব্যবহার করতে পারেন। যন্ত্রণা শুরু হলেই কয়েক টুকরো বরফ একটি কাপড়ে বা রুমালের মধ্যে নিয়ে কপালের উপর রাখলে যন্ত্রণার উপশম হবে।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট