মার্কিন জাহাজ ডুবিয়ে দিলেই সমস্যার সমাধান হয়ে যাবে: চীনা কর্মকর্তা

মার্কিন জাহাজ ডুবিয়ে দিলেই সমস্যার সমাধান হয়ে যাবে: চীনা কর্মকর্তা

 

চীনের শীর্ষ পর্যায়ের একজন সামরিক কর্মকর্তা বলেছেন, যদি চীনা নৌ বাহিনী  দক্ষিণ চীন সাগরে দুটি মার্কিন যুদ্ধজাহাজ ডুবিয়ে দিতে পারে তবে সহজেই আমেরিকার সঙ্গে চলমান উত্তেজনার অবসান হয়ে যাবে।

চীনা সামরিক একাডেমির উপ প্রধান অ্যাডমিরাল লু ইউয়ান ডিসেম্বর মাসের শেষ দিকে এ মন্তব্য করেছেন। এক বক্তৃতায় তিনি বলেন, আমেরিকা সবচেয়ে যে বিষয়ে ভীত তা হচ্ছে মার্কিন সেনাদের প্রাণহানি। লু ইউয়ান বলেন, “আমেরিকার একটি বিমানবাহী যুদ্ধজাহাজ ডুবিয়ে দিলে ৫,০০০ সেনা মারা যাবে; দুটি ডোবালে দ্বিগুণ সেনা মারা যাবে।”

অ্যাডমিরাল ইউয়ান বলেন, “বেইজিংয়ের উচিত হবে অপ্রতিসম পাল্টা আঘাত হানা যার অর্থ হলো শত্রুর দুর্বল জায়গা চিহ্নিত করে সেখানে আমাদেরকে আঘাত করতে হবে। শত্রুরা যাকে ভয় পায় সেখানেই আঘাত করতে হবে; যেখানে শত্রুর স্পর্শকাতরতা আছে সেটাকে আমাদের ব্যবহার করতে হবে।”

দক্ষিণ চীন সাগরে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতির কারণে বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে গত কয়েক বছর ধরে উত্তেজনা বিরাজ করছে। দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো এলাকাকে চীন নিজের বলে দাবি করছে কিন্তু আমেরিকা তা মানতে রাজি নয়। আমেরিকা সেখানে নিজের নৌবাহিনীর সক্রিয় উপস্থিতি বজায় রেখেছে এবং মাঝেমধ্যেই দু দেশের সেনারা সংঘর্ষের কাছাকাছি পৌঁছে যাচ্ছে বলে খবর বের হয়।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট