মার্কিন সমর্থন ছাড়া খাশোগিকে হত্যা করা সম্ভব হয় নি: রুহানি

মার্কিন সমর্থন ছাড়া খাশোগিকে হত্যা করা সম্ভব হয় নি: রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের নিন্দা করে বলেছেন, মার্কিন সরকারের সমর্থন ছাড়া এই নিকৃষ্টতম হত্যাকাণ্ড সম্ভব হয় নি।

তিনি বলেন, “আজকের বিশ্ব এবং এই শতাব্দিতে আমরা এমন পরিকল্পিত ও সংগঠিত হত্যাকাণ্ড দেখছি যা কেউ কল্পনা করতে পারে না।” ইরানি মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। তুর্কি তদন্ত রিপোর্টে পরিষ্কার হয়েছে যে, জামাল খাশোগিকে সৌদি কন্স্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়েছে।

এ সম্পর্কে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, “আমি মনে করি না যে, আমেরিকার সমর্থন ছাড়া কোনো দেশ এ ধরনের হত্যাকাণ্ড ঘটাতে পারে। মার্কিন সরকার খাশোগি হত্যার ঘটনা ধামাচাপা দিতে এবং মিত্র সৌদি আরবকে বাঁচানোর চেষ্টা করছে বলেও তিনি মন্তব্য করেন।

হাসান রুহানি বলেন, খাশোগি হত্যাকাণ্ডের ঘটনা পুরো পাশ্চাত্য ও মানবাধিকারের কথিত নেতাদের জন্য বিরাট পরীক্ষা। এসব দেশের মানবাধিকারের প্রতি কতটা শ্রদ্ধা রয়েছে খাশোগি হত্যার ঘটনায় তা পরিষ্কার হবে। তিনি আরো বলেন, যে আদর্শ মধ্যপ্রাচ্যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ সৃষ্টি করেছে সেই একই আদর্শে অনুপ্রাণিত হয়ে খাশোগিকে হত্যা করা হয়েছে। খাশোগি হত্যাকাণ্ডের সত্যতা যাতে আলোর মুখ দেখে সেজন্য তিনি নিরপেক্ষভাবে তদন্ত করার জন্য তুর্কি সরকারের প্রতি আহ্বান জানান।

আজকের মন্ত্রিসভার বৈঠকে প্রেসিডেন্ট রুহানি ইয়েমেনে সৌদি আগ্রাসনেরও নিন্দা জানান।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট