মালয়েশিয়ার জালে বাংলাদেশের মেয়েদের গোলবন্যা

মালয়েশিয়ার জালে বাংলাদেশের মেয়েদের গোলবন্যা

ফুটবলে দুর্দান্ত জয়ে বছর শুরু করলো বাংলাদেশের মেয়েরা। অনূর্ধ্ব-১৫ বছর বয়সীদের প্রতিযোগিতা জকি ক্লাব আন্তর্জাতিক ফুটবলে মালয়েশিয়াকে ১০-১ গোলে উড়িয়ে দিয়েছে মারিয়া মান্ডার দল।

শুক্রবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় মাঠে নামে দুই দল। বাংলাদেশের হয়ে জোড়া গোল করেছে তহুরা খাতুন, শামসুন্নাহার ও আনাই মগিনি। একটি করে গোল করেছে সাজেদা খাতুন, আনুচিং মগিনি, নিলুফা ইয়াসমিন ও শামসুন্নাহার (জুনিয়র)।

বিশ্ব র‍্যাংকিংয়ে মালয়েশিয়ার অবস্থান ৮০। আর বাংলাদেশ ১০২। অর্থাৎ ২২ ধাপ পেছনে থেকে প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশের মেয়েরা। কিন্তু শামসুন্নাহার, আনুচিংদের সামনে র‍্যাংকিং শুধু একটা অঙ্কের হিসাব ছাড়া আর কিছুই নয়। ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলে ভারতকে হারিয়ে এই মেয়েরাই হয়েছিল অপরাজিত চ্যাম্পিয়ন।

বাংলাদেশ প্রথমার্ধে মালয়েশিয়ার জালে ছয়বার বল জড়ায়। সে তুলনায় দ্বিতীয়ার্ধে চার গোলকে মনে হয়েছে সামান্য। ১৩ মিনিটে সাজেদা খাতুনের গোলে এগিয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। তহুরা ব্যবধান দ্বিগুণ করেন ১৮ মিনিটে। দুই মিনিট পর নিজের দ্বিতীয় গোল করেন তিনি। শামসুন্নাহার প্রথমার্ধে দুটি গোল করেন ২১ ও ৩৭ মিনিটে। মাঝে ২৪ মিনিটে আনাই মোগিনির গোল।

দ্বিতীয়ার্ধে চার গোল দিলেও হজম করতে হয়েছে এক গোল। ৫৩ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি হজম করে বাংলাদেশ। মেয়েদের এই বাংলাদেশ গোল হজম করে, খবরটা শোনা যায়নি অনেক দিন। কেননা কয়েক মাস আগে অনূর্ধ্ব ১৫ সাফে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার পথে চার ম্যাচে এক গোলও হজম করেনি তারা। গোল হজমের পরের মিনিটেই নিজের জোড়া গোলে ৮-১ করেছে শামসুন্নাহার। ব্যক্তিগত জোড়া গোলে ৯-১ করতে আনাইয়ের সময় লেগেছে আরও ১৩ মিনিট। ৭০তম মিনিটে শেষ গোলটি করেছে নিলুফা ইয়াসমিন।

বিভিন্ন দেশের তরুণ ফুটবলারদের তুলে আনতে হংকং ফুটবল অ্যাসোসিয়েশন এই টুর্নামেন্টর আয়োজন করে থাকে। মেয়েদের বিভাগে শুধু অনূর্ধ্ব-১৫ বয়সী দল অংশ নিচ্ছে। ছেলেদের বিভাগে অনূর্ধ্ব-১৭ ও আছে।

মোট চারটি দলের অংশগ্রহণে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। দলগুলো হলো বাংলাদেশ, হংকং, মালয়েশিয়া ও ইরান। লিগ পর্বে প্রত্যেকটি দল একে অপরের মুখোমুখি হবে। তারপর পয়েন্ট টেবিলে যারা শীর্ষে থাকবে তারাই হবে চ্যাম্পিয়ন।

মাত্র তিন দিনেই টুর্নামেন্ট শেষ হবে। প্রতিদিন দুইটি করে খেলা অনুষ্ঠিত হবে। আগামীকাল ইরানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আর রোববার টুর্নামেন্টের শেষ দিন বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক হংকং। টুর্নামেন্টের সব ম্যাচই অনুষ্ঠিত হবে সিউ সাই ওয়ান স্পোর্টস গ্রাউন্ডে।

বাংলাদেশ দল

মাহমুদা আকতার, রুপনা চাকমা, আঁখি খাতুন, নিলুফা ইয়াসমিন নিলা, আনাই মোগিনী, নাজমা, দিপা খাতুন, রুমি আকতার, রুনা আকতার, মারিয়া মান্ডা, মনিকা চাকমা, লাবনী আকতার, তহুরা খাতুন, মুন্নি আকতার, শামসুন্নাহার, সোহাগী, ঋতুপর্ণা চাকমা, সাজেদা খাতুন, আনুচিং মোগিনি এবং শামসুন্নাহার (২)।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট