মুখে ব্রণরের আসল কারণ জানেন কি

মুখে ব্রণরের আসল কারণ জানেন কি

মুখে ব্রণ হওয়ার কোনও বয়স নেই। অল্প বয়সেই কেবল মুখে ব্রণ দেখা দেয়, এমন ধারণা এখন অতীত। সব বয়সেই মুখে যখন তখন হামলা করতে পারে ব্রণ। কখনও গালে, কখনও নাকের উপর, কখনও আবার থুঁতনিতে। একটা ঠিক হতে না হতেই আর একটা এসে হাজির। তবে জেনে রাখুন ব্রণ হওয়ার কারণ কী আর এর থেকে বাঁচার উপায়টাই বা কী আসুন জেনেনিইঃ-

কপালে ব্রণ : অনেকের কপাল জুড়ে বছরের প্রায় বেশিরভাগ সময়ই ব্রণর সমস্যা থাকে। ব্রণর কারণে কালো দাগও হয়ে যায়। এর সম্ভবত কারণ হতে পারে হেয়ার প্রোডাক্টের ব্যবহার। চুল পরিষ্কার করার সময় শ্যাম্পু ও অন্যান্য হেয়ার প্রোডাক্ট কপালেও লেগে যায়। তা রোমকূপগুলোর মুখ বন্ধ করে দেয়। ফলস্বরূপ দেখা দেয় ব্রণ। মানসিক দুশ্চিন্তাও এর পিছনে কারণ হতে পারে। ব্রণ থেকে বাঁচতে হেয়ার প্রোডাক্ট ব্যবহারের সময় সতর্ক থাকুন ও টেনশন ফ্রি থাকুন।

নাকে ব্রণ : নাকের রোমকূপ পরিষ্কার না হলেই ব্রণ দেখা দেয়। ব্ল্যাক হেডস্, হোয়াইট হেডস্ও এর কারণ। প্রত্যেক দিন নিয়ম করে ক্লিনজ়ার ব্যবহারে এর থেকে মুক্তি পেতে পারেন। তৈলাক্ত ত্বক হলে বার বার জল দিয়ে মুখ ধুয়ে নিন।

ভুরু জোড়ার মধ্যিখানে ব্রণ : দুটি ভুরুর মাঝখানে ব্রণ হলে সমস্যার শেষ থাকে না। ঠিক করে ভুরু প্লাক পর্যন্ত করা যায় না। বেশি তৈলাক্ত ও মশলাযুক্ত খাবার খেলে মুখে ব্রণ বেশি হয়। ব্রণর সমস্যা এড়াতে পুষ্টিকর খাবার খান।

গালে ব্রণ : গালের উপর ব্রণর সমস্যা অনেক মহিলাদেরই। এর অন্যতম কারণ হতে পারে মেকআপের ব্যবহার। মেকআপের কারণে রোমকূপ বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন এমন হওয়ায় কারণে ব্রণর আকার নেয়। তাই মেকআপ ভালো করে মুছে ফেলতে হবে। সেইসঙ্গে ত্বকের দরকার নিয়মিত ক্লিনজ়িং।

থুঁতনিতে ব্রণ : মুখের উপর ব্রণর সমস্যায় ভুক্তভোগী অনেকেই। ব্রণর সমস্যা থেকে বাদ যায় না থুঁতনিও। অনেক সময় হরমোনজনিত কারণেও ব্রণর সমস্যা দেখা দেয়। প্রত্যেকদিন প্রচুর পরিমাণে জল ও শাকসবজি খেতে হবে। খাবার তালিকায় প্রচুর ফ্রেশ ফলমুলও থাকা দরকার।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট