মুখ রক্ষার জন্য সিরিয়ায় সেনা রাখছে আমেরিকা: বিশ্লেষক

মুখ রক্ষার জন্য সিরিয়ায় সেনা রাখছে আমেরিকা: বিশ্লেষক

শুধুমাত্র মুখ রক্ষার জন্য যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সেনা মোতায়েন রাখছে আমেরিকা। সাবেক মার্কিন গোয়েন্দা বিশেষজ্ঞ স্কট রিকার্ড শুক্রবার ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে একথা বলেছেন। সিরিয়া ইস্যুতে আমেরিকার কৌশল ব্যর্থ হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

মার্কিন এই বিশেষজ্ঞ বলেন, সিরিয়ায় যা হয়েছে তা হচ্ছে ব্যর্থতার পর ব্যর্থতা। মার্কিন সরকার সেখানে অব্যাহতভাবে ভয়াবহ ভুল করে চলেছে। আপনারা সিরিয়ায় যা দেখছেন তা হচ্ছে আমেরিকার মারাত্মক ভুল। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের জায়গায় এখন মার্কিন সরকার কুর্দিদেরকে সমর্থন দিচ্ছে। মার্কিন সরকারের ভুলের কারণে তুর্কি সরকার সিরিয়ায় সেনা পাঠাতে বাধ্য হয়েছে।”

স্কট রিকার্ড আরো বলেন, “মার্কিন ভুলের কারণে আপনারা গুরুত্বপূর্ণ ঘটনাপ্রবাহ দেখছেন যেখানে আমেরিকা তার ন্যাটো মিত্র তুরস্ককে হারিয়েছে।” সিরিয়া সরকারের বিরুদ্ধে আমেরিকা যুদ্ধাপরাধ সংঘটিত করার চেষ্টা করেছে বলেও তিনি মন্তব্য করেন।

স্কট বলেন, সিরিয়ার সরকার ও জনগণ এখন ঘটনাপ্রবাহ ভালো একটা দিকে নিয়ে গেছে। সিরিয়া ইস্যুতে মার্কিন সরকার শুরুতেও ভুল কেরছ এবং এখনো ভুল করে চলেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দেখিয়ে দিয়েছেন যে, মার্কিনিরা ভুল করছে।

সিরিয়ায় সেনা রাখা না রাখা নিয়ে যখন দোলাচালে রয়েছে মার্কিন সরকার তখন স্কট রিকার্ড এসব কথা বললেন। সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কথা বলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবার প্রশাসনের অন্য কর্মকর্তারা সেনা রাখার পক্ষে মত দিচ্ছেন।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট