মুশফিক-মিঠুনের ব্যাটে বাংলাদেশের জয়

মুশফিক-মিঠুনের ব্যাটে বাংলাদেশের জয়

জয় দিয়ে শুরু হলো টাইগারদের শ্রীলঙ্কা সফর। শ্রীলঙ্কার বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ৫ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। ১১ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় টাইগাররা। ২৮৩ রানের টার্গেটে খেলতে নেমে তামিম-সৌমের ব্যাটে ভালো শুরু পায় টাইগাররা। দলীয় ৪৫ রানের মাথায় সৌম্য ও ১৩ রান পর ৫৮ রানে তামিমের বিদায়ে চাপে পড়ে যায়। এরপর মুশফিক-মিঠুনের ব্যাটে বাংলাদেশের জয়।

বিশ্বকাপে প্রথম তিন ম্যাচ খেলার পর একাদশে জায়গা হারান মিঠুন। পরের ম্যাচগুলোতে আর ফিরতে পারেননি ব্যর্থ হওয়া এই ব্যাটসম্যান। যদিও বিশ্বকাপ থেকে ফিরে এসে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের জার্সিতে স্বরূপে ফেরেন দুই দিন আগেই। পারফরম্যান্সের সেই ধারা সচল রাখলেন তিনি শ্রীলঙ্কা সফরের শুরুতেও।

একটুর জন্য সেঞ্চুরি মিস করেছেন মিঠুন। তবে ১০০ বলে ৯১ রানের চমৎকার ইনিংস খেলে দলকে জয়ের কাছে নিয়ে যান তিনি, যাতে ছিল ১১ বাউন্ডারির সঙ্গে ১ ছক্কার মার। মিঠুন তৃতীয় উইকেটে মুশফিকের সঙ্গে গড়েন ৭৩ রানের জুটি। মুশফিক ৪৬ বলে ৬ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলে যান ৫০ রানের কার্যকরী ইনিংস।

তাদের আগে উদ্বোধনী জুটিতে সুবিধা করতে ‍পারেননি সৌম্য সরকার। বাঁহাতি এই ব্যাটসম্যান ২৪ বলে ১৩ রান করে ফিরে যান প্যাভিলিয়নে। তামিম ভালো শুরু করলেও লম্বা করতে পারেননি ইনিংস। ধীরগতির ব্যাটিংয়ে ৪৭ বলে ৬ বাউন্ডারিতে খেলে যান ৩৭ রানের ইনিংস।

৫৮ রানে ২ উইকেট হারানো বাংলাদেশকে টেনে তোলেন মিঠুন ও মুশফিক। তাদের গড়ে দেওয়া ভিতের ওপর দাঁড়িয়ে কার্যকরী ৩৩ রান করেন মাহমুদউল্লাহ। এরপর ঝড়ো ব্যাটিংয়ে সফরকারীদের জয় নিশ্চিত করেন সাব্বির রহমান (২৬ বলে ৩১*) ও মোসাদ্দেক হোসেন (১০ বলে ১৫*)।

এর আগে শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশকে ব্যাট করতে পাঠিয়ে চেপে ধরেছিলেন রুবেল হোসেন। মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকাররাও জ্বলে উঠায় অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল স্বাগতিকরা। কিন্তু সাতে নেমে বাংলাদেশের বোলারদের উপর তাণ্ডব চালান দাসুন শানাকা। মাত্র ৬৩ বলে খেলেন ৮৬ রানের ইনিংস। তার ব্যাটেই লড়াইয়ের পূঁজি পেয়েছিল লঙ্কান বোর্ড প্রেসিডেন্ট একাদশ।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ: ৫০ ওভারে ২৮২/৮ (ডিকভেলা ০, গুনাথিলেকা ২৬, ফার্নেন্দো ২, রাজাপাকসা ৩২, জয়াসুরিয়া ৫৬, পেরেরা ৭, দাসুন ৮৬*,  ডি সিকভা ২৮, ধনঞ্জয়া ৯, আপনসো ১৩*; রুবেল ২/৩২, তাসকিন ১/৫৭, মোস্তাফিজ ১/২৯,  মোসাদ্দেক ০/২৫, মিরাজ ০/২৫, মাহমুদউল্লাহ ০/১৫, সৌম্য ২/২৯, তাইজুল ০/৪২, ফরহাদ ১/২২)

বাংলাদেশ: ৪৮.১ ওভারে ২৮৫/৫ (তামিম ৩৭, সৌম্য ১৩, মিঠুন ৯১, মুশফিক ৫০, মাহমুদউল্লাহ ৩৩, সাব্বির ৩১* , মোসাদ্দেক ১৫* ; ফার্নেন্দো ০/২৫, রাজিতা ১/৫৭, গুনাথিলেকা ০/১৫, কুমারা ২/২৬, ধনঞ্জয়া ১/৪৭, আপনসো ০/৪৩ , হাসারাঙ্গা ১/৩৯, পেরেরা ০/১৭, দাসুন ০/১৪)

ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট