‘মেড ইন বাংলাদেশ’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে টরেন্টোতে

‘মেড ইন বাংলাদেশ’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে টরেন্টোতে

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ উৎসবগুলোর একটি টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। কানাডার টরেন্টোতে আয়োজনের ৪৪তম আসর শুরু হতে যাচ্ছে ৫ সেপ্টেম্বর। এই আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে বাংলাদেশের ছবি ‘মেড ইন বাংলাদেশ’র।

ছবির পরিচালক রুবাইয়াত হোসেন। এর আগে তার নির্মিত ‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’- ছবি দুটিও প্রদর্শিত হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। আসরের ‘কনটেম্পোরারি ওয়ার্ল্ড সিনেমা’ বিভাগে দেখানো হবে ‘মেড ইন বাংলাদেশ’।

সিনেমার অনুদান এসেছে ফ্রান্সের সংস্কৃতি মন্ত্রণালয় থেকে। ছবিটির অর্থায়নে আরও রয়েছে বাংলাদেশ, ডেনমার্ক (ডেনিস ফিল্ম ইন্সটিটিউট) ও পর্তুগাল। নরওয়ের সরফন্ড ও ইউরোপের ইউরিমেস থেকে ফান্ড পেয়েছে ছবিটি। দেশের খনা টকিজও আছে প্রযোজনায়। ছবিটির চিত্রনাট্য পেয়েছে ফ্রান্সের আরতে অ্যাওয়ার্ড।

রুবাইয়াত জানান, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে ফ্রান্সে এই প্রজেক্ট নিয়ে কথা শুরু হয়। তিন বছরে বিভিন্ন কাজ শেষ করে ছবিটি এখন প্রিমিয়ারের জন্য প্রস্তুত। ছবিটির আন্তর্জাতিক পরিবেশক ও বিক্রয় প্রতিনিধি হিসেবে আছে ফ্রান্সের পিরামিড ফিল্মস।

‘মেইড ইন বাংলাদেশ’ সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী শিমু, দীপান্বিতা মার্টিন, মায়া, নভেরা, পারভীন পারু। আরও রয়েছেন মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি।

এই সিনেমার মাধ্যমে প্রথমবার বড় পর্দায় নাম লিখিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও নাট্যকর্মী সামিনা লুৎফা। এছাড়া অতিথি চরিত্রে অভিনয় করেছেন দেশের মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট