ম্যানইউ এফএ কাপের শিরোপা জিতলো  

ম্যানইউ এফএ কাপের শিরোপা জিতলো  

এফএ কাফের বন্ধ্যাত্ব ঘুচালো ম্যানচেস্টার ইউনাইটেড। একই সঙ্গে শিরোপা উঁচিয়ে ধরলে আর্সেনালের ১২ বারের শিরোপা জয়ের রেকর্ডকে ধরে ফেললো ইউনাইটেড। ২০১৩ সালের পর এবার কোনো বড় শিরোপা জয় করলো দলটি।

এগিয়ে গিয়েও শনিবার রাতে ২-১ গোলে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরেছে দলটি। আর এ জয়ে এফএ কাপের দ্বাদশ শিরোপা জয়ের উৎসবে মাতল ম্যানইউ।

লন্ডনের ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে সতের মিনিটে কনর উইকহ্যাম ইউনাইটেডের জালে বল জড়ালেও অফসাইডের কারণে গোলটি হয়নি। এর চার মিনিট পর হুয়ান মাতার শট এক হাত দিয়ে দারুণ দক্ষতায় আটকে প্রতিপক্ষকে উৎসব করতে দেননি ক্রিস্টালের গোলরক্ষক। ফলে গোল শূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুই দল। ম্যাচের ৫২তম মিনিটে মার্কাস রাসফোর্ডের বাড়ানো বলে ফেলাইনির শট পোস্টে লেগে ফিরে আসলে হতাশায় ডুবে ম্যানইউ সমর্থকরা। এর নয় মিনিট পর অন্তনি মার্সিয়ালের হেডও পোস্টে লেগে ফিরে আসলে হতাশা আরও বেড়ে যায়।

স্রোতের বিপরিতে খেলার ৭৮মিনিটে জ্যাসন পানচেন গোল করে ক্রিস্টালকে লিড এনে দেন। তবে খুব বেশি সময় লিড ধরে রাখতে পারেনি ক্রিস্টাল। ম্যাচের ৮২ মিনিটে ফেলাইনির বাড়ানো বলে গোলে করে দলকে সমতায় ফেরান স্পেন ফরোয়ার্ড মাতা। নির্ধারিত সময়ে আর কোন গোল না হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর অতিরিক্ত সময়ে ১১০ মিনিটে ভালেন্সিয়ার ক্রস থেকে দারুণ ভলিতে স্কোরলাইন ২-১ করে নেয় জেসি লিংগার্ড। বাকি সময় আর গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে ম্যানইউ।

আর এই জয়ে আর্সেনালের পাশে বসার পাশাপাশি চলতি মৌসুমে শিরোপাহীন থাকার অপবাদ অন্তত নিতে হলো না ইউনাইটেডকে। দলটির কোচ লুইস ফন খালও পেলেন ইংল্যান্ডের সফলতম দলটির হয়ে প্রথম শিরোপা জয়ের স্বাদ।

ইতিহাস-ঐতিহ্য কিংবা ফর্ম বিবেচনায় উত্তরটা ইতিবাচকই হলো। সব ধরনের প্রতিযোগিতায় আগের ২০ বারের দেখায় শুধু একবার প্যালেসের সঙ্গে হেরেছে রেড ডেভিলসরা-২০১১ সালের লিগ কাপের কোয়ার্টার ফাইনালে। এফএ কাপের ইতিহাসও কথা বলছে ফন গলের শিষ্যদের পক্ষে। এর আগে এফএ কাপে দু’বার মুখোমুখি হয়েছে দু’দল-১৯৯০ সালের ফাইনাল এবং ১৯৯৫ সালের সেমি-ফাইনাল। দু’বারই জয় পায় রেড ডেভিলসরা।

যদিও এর আগে ইউনাইটেডের স্প্যানিশ মিডফিল্ডার হুয়ান মাতা তাই শুনিয়েছিলেন আশার বাণী। ক্লাবের সাম্প্রতিক সময়টা খারাপ গেলেও ইংলিশ জায়ান্টদের অন্তর্নিহিত দর্শন তুলে ধরে মাতা বলেন, ম্যানচেস্টার ইউনাইটেড শিরোপার জন্য লড়বে। ইউনাইটেড বিজয় ছাড়া কিছু ভাবে না। এই মানসিকতা নিয়েই তারা খেলে। আমি নিশ্চিত ইউনাইটেড আবার তাদের ধারায় ফিরে আসবে। অবশেষে সেই বানীই সঠিক হলো।

এর আগে ২০০৭ সালে এফএ কাপের ফাইনাল খেলেছিলো ইউনাইটেড। সেবার হেরে গিয়েছিল রেড ডেভিলসরা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট