‘যখন ভাল কিছু করে তখন নিজের ভেতর আত্মবিশ্বাস জিনিসটা আসে’

‘যখন ভাল কিছু করে তখন নিজের ভেতর আত্মবিশ্বাস জিনিসটা আসে’

ওপেনিং পজিশনে তামিমের ইকবালের যোগ্য সঙ্গীর অভাব দীর্ঘদিনের। সেই শূন্যস্থান পূরণে আস্থার প্রতিদানটা বেশ ভালোই দিচ্ছেন দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস। তামিমের অনুপস্থিতিতে লিটনই সামলাচ্ছেন গুরু দায়িত্বটা, যার সামর্থ্যটা জানান দিয়েছেন লিটন নিজেই। দলে আসা-যাওয়ার মধ্যে পার করেছেন অনেকটা সময়, তাইতো নিজেকে এখন পূর্ণ আত্মবিশ্বাসী না মনে করলেও আগের থেকে আত্মবিশ্বাসটা বেশ বেড়েছে তার।

ঘরের মাঠে আসন্ন জিম্বাবুয়ে সিরিজের জন্য গত ১১ অক্টোবর ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই দল নিয়েই গতকাল (সোমবার) থেকে শুরু হয়েছে অনুশীলন ক্যাম্প। সেই ক্যাম্পেই আজ দ্বিতীয় দিনের মত অনুশীলন করেন টাইগার ক্রিকেটাররা। যেখানে নিজেদের ঝালিয়ে নেওয়ার এক ফাঁকে সংবাদমাধ্যমের সাথে কথা বলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস।

তামিমকে ছাড়া বাংলাদেশ দলের ওপেনিং পজিশনটা কল্পনারও অতীত। যেখানে তামিমের যোগ্য সঙ্গী খুঁজতেই কেটে গেছে দীর্স সময়, সেখানে তাকে ছাড়া কেমন করবে বাংলাদেশ দল তার একটা নমুনা দেখা গেছে সদ্য সমাপ্ত এশিয়া কাপে। তবে আশা দেখাচ্ছে টুর্নামেন্টের ফাইনালে লিটনের শতক হাঁকানো সবশেষ ইনিংসটা।

ওই সেঞ্চুরি তাই লিটনকে করছে বেশ নির্ভার। লিটন জানান, ‘আমি বলবো না যে পূর্ণ আত্মবিশ্বাস আছে। তবে আগে থেকে একটু চাপ মুক্ত অবস্থায় আছি, এটা বলতে পারেন। আর নিজের প্রতি একটু আত্মবিশ্বাস এসেছে। যখন ভাল কিছু করে তখন নিজের ভেতর এই জিনিসটা আসে।’

প্রথম শ্রেণীতে সাথে লিস্ট-এ ক্রিকেটে লিটনের গড়টা পঞ্চাশ ছাড়ানো। তবে আন্তর্জাতিক ক্রিকেটে কোন কিছু হচ্ছিল না মনমতো, একদিনে নিজের ঘাটতির জায়গা চিনেছেন ভালো করে। এবার লক্ষ্যটাও ঠিক করে ফেলেছেন লিটন। তিনি বলেন, ‘হ্যাঁ, আমার মূল লক্ষ্য এটাই। আমার মনে হয় আমি যখন ঘরোয়া ক্রিকেটে খেলি, তখন ধারাবাহিক পারফর্মেন্স দিয়ে থাকি। ওই জিনিসটাই ঘাটতি ছিল আন্তর্জাতিক ক্রিকেটে। আমি চেষ্টা করছি, আন্তর্জাতিক ক্রিকেটেও ধারাবাহিক ভাবে পারফর্ম করে যাওয়ার।’

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট