যুগান্তকারী আবিস্কার, এই উপায়ে ভেঙে যাওয়া ডিসপ্লে জুড়ে দিন

যুগান্তকারী আবিস্কার, এই উপায়ে ভেঙে যাওয়া ডিসপ্লে জুড়ে দিন

হাত থেকে পড়ে মোবাইলের ডিসপ্লে ভেঙে যাওয়ার ঘটনা নতুন নয়। ডিসপ্লে সারাতে গেলে তো অনেক টাকা লেগে যায়। তবে এবার মোবাইলের ভেঙে যাওয়া ডিসপ্লে সারাই করে নেওয়া যাবে বাড়িতেই।

নিজের ফাটল নিজেই মেরামত করতে পারবে এমন এক ধরনের কাঁচ বানিয়ে ফেলেছেন ইউনিভার্সিটি অফ টোকিও’এর গবেষকরা। নতুন ধরনের আঠা নিয়ে গবেষণা করতে গিয়ে এই কাঁচের সন্ধান পেয়ে যান তাঁরা। আর তা দিয়েই চোখের পলকে জুড়ে যাবে মোবাইলের ডিসেপ্লে।

দৃঢ় চাপে এই কাঁচের ভাঙা টুকরোগুলো কয়েক সেকেন্ডের মধ্যে জোড়া লেগে যেতে পারে। আর কয়েক ঘণ্টার মধ্যেই এটি আগের শক্ত অবস্থায় ফিরে আসে। এই গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে আছে। শিল্পখাতের বিস্তৃত পরিসরে এই ‘স্ব-মেরামতী’ কাঁচ একটি আকর্ষণীয় বিষয় হবে বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

স্মার্টফোন খাতে এর ব্যবহারে নিজে থেকেই ঠিক হয়ে যাবে ডিসপ্লে। এর আগেও স্মার্টফোন খাতে স্বমেরামতকারী বস্তু দেখা গেছে। এলজি জি ফ্লেক্স আর জি ফ্লেক্স ২-এর পেছনে প্লাস্টিকে চাবি বা এর মতো কোনো কিছু থেকে হালকা দাগ পড়লে তা নিজে থেকেই ঠিক কর ফেলত প্লাস্টিকটি। কিন্তু স্মার্টফোন ডিসপ্লেতে এটি আসতে হয়তো লেগে যাবে আরও কয়েক বছর।

*রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন*
সম্পর্কিত সংবাদ
Leave a reply
ডেস্ক রিপোর্ট