রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে মানবেন না শ্রীলঙ্কার স্পিকার

রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে মানবেন না শ্রীলঙ্কার স্পিকার

শ্রীলঙ্কার জাতীয় সংসদের স্পিকার কারু জয়াসুরিয়া ঘোষণা দিয়েছেন, সংসদে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ না দেয়া পর্যন্ত তিনি সাবেক প্রেসিডেন্ট রাজপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে গ্রহণ করবেন না। তিনি এক বিবৃতিতে বলেছেন, “জাতীয় সংসদের বেশিরভাগ সদস্য মনে করেন এই পরিবর্তন অসাংবিধানিক এবং রীতি-প্রথার বিরোধী।

গত ২৬ অক্টোবর শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা দেশের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত এবং সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করেন। এরপর দক্ষিণ এশিয়ার এ দেশটিতে মারাত্মক রাজনৈতিক সংকট দেখা দিয়েছে।

বিক্রমাসিংহে নিজের বহিষ্কারাদেশকে অসাংবিধানিক ঘোষণা করে বলেছেন, ভোটের মাধ্যমে জাতীয় সংসদ তাকে বরখাস্ত না করা পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবেই কাজ করবেন।

প্রেসিডেন্ট সিরিসেনার পদক্ষেপে শ্রীলঙ্কার রাজনৈতিক অঙ্গনে যেমন তোলপাড় শুরু হয়েছে তেমনি মিত্র দেশ ভারত, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন হয়ে উঠেছে। রাজাপাকসে চীনের ঘনিষ্ঠ ব্যক্তি হিসেবে পরিচিত। তিনি দেশের অনেকের কাছে বিশেষ করে বৌদ্ধ সম্প্রদায়ের কাছে বীর হিসেবে পরিচিত। তামিল গেরিলাদের বিরুদ্ধে প্রায় ৩০ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটিয়েছেন তিনিই।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট