রাতে চেলসি-বার্সা মহারণ

রাতে চেলসি-বার্সা মহারণ

চেলসি ও বার্সেলোনা সর্বশেষ ২০১১-১২ মৌসুমে এ চ্যাম্পিয়ন্স লিগে মুখোমুখি হয়। সেবার চ্যাম্পিয়ন হওয়ার পথে বার্সাকে সেমিতে হারিয়েছিল ব্লুজরা। এরপর থেকে সেই হারের প্রতিশোধের অপেক্ষায় ছিল কাতালান জায়ান্টরা। প্রায় ছয় বছর পর চেলসিকে সামনে পেল বার্সা। পুরনো হিসাব চুকানোর পালা এবার লিওনেল মেসিদের। তবে চেলসিও যে ছেড়ে কথা বলবে না তা বলাই বাহুল্য।

সাম্প্রতিক সময়ে কিছুটা ছন্নছাড়া থাকলেও বার্সা ম্যাচকেই ঘুরে দাঁড়ানো উপলক্ষ করতে পারে অ্যান্তোনিও কন্তের দল। আজ রাতে লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজের ম্যাচ ঘিরে ভিন্ন এক উত্তাপ।

লা লিগায় দারুণ ফর্মে থাকলেও, বার্সার খেলা এবার মন ভরাতে পারছে না সমর্থকদের। ম্যাচ জিতলেও, অনেক ম্যাচে কঠিন সংগ্রাম করতে হয়েছে। পাশাপাশি লিগে ২৪ ম্যাচে ২০ গোল করলেও, মেসিকেও সে অপ্রতিরোধ্য রূপে পাওয়া যাচ্ছে না। ভাগ্যও অবশ্য বিড়ম্বনা করছে তার সঙ্গে। চলতি মৌসুমে এখন পর্যন্ত তার নেয়া ১৪টি শট পোস্টে বাধা পেয়ে ফিরে এসেছে।

অবশ্য ভাগ্য যেমনই হোক, বড় মঞ্চে বরাবরই উজ্জ্বল মেসি। তাই ঘরের মাঠে চেলসির সবচেয়ে বড় মাথাব্যথার নাম হবে মেসি। পাশাপাশি লুই সুয়ারেজও আছেন গোলের ধারায়। আর এ দুই গোল মেশিনকে রুখতে বাড়তি কোনো পরিকল্পনাই আঁটতে হবে চেলসিকে।

দলের স্ট্রাইকার মোরাতাও বলেছেন, মেসিকে থামানো সহজ হবে না। তিনি বলেন, ‘মেসিকে থামানো অসম্ভব। ভালো খেলতে হলে আমাদের জায়গা নিয়ে ডিফেন্সিভ খেলতে হবে। যতটা সম্ভব হয় ওদের অসুবিধায় ফেলতে হবে।’

তবে মোরাতাই যা-ই বলুক, এরই মধ্যে মেসিকে থামানোর পরিকল্পনা আঁটতে শুরু করেছেন চেলসি কোচ কন্তে। এমনিতেই চেলসির বিপক্ষে ৮ ম্যাচে মাঠে নেমে এখন পর্যন্ত জালের দেখা পাননি মেসি।

বলেছেন, মেসির গোলহীনতার ধারাবাহিকতা এ ম্যাচেও বজায় থাকবে। কন্তে বলেন, ‘আশা করছি, এ ম্যাচেও তার বিপক্ষে আমরা ধারাবাহিকতা ধরে রাখতে পারব।

তবে যার সম্পর্কে আমরা কথা বলছি, সে অসাধারণ একজন খেলোয়াড়। তার প্রতি আমাদের শ্রদ্ধা থাকতে হবে। এ ম্যাচ খেলতে ও চ্যালেঞ্জ নিতে আমরা মুখিয়ে আছি।’

অবশ্য নিজেদের দিনে বার্সা যে কতটা ভয়ঙ্কর হতে পারে, তা অজানা নেই কন্তেরও। তাই নিজেদের পরিকল্পনা নিখুঁত রাখতে চান তিনি, ‘দীর্ঘ সময় নিয়ে আমরা বার্সাকে বিশ্লেষণ করেছি। বিশ্বের অন্যতম সেরা দলকে নিয়ে আলাপ করছি। আমাদের চেষ্টা করতে হবে যেন নিখুঁত খেলতে পারি।’

এদিকে চেলসি ম্যাচ নিয়ে খুব বেশি না ভাবার কথাই বলেছেন বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। তবে লা লিগায় টানা দুই ম্যাচ ড্র করে কিছুটা বিপাকেই পড়েছিল ভালভার্দের শিষ্যরা। এরপর এইবারের বিপক্ষে জয় দিয়ে স্ট্যামফোর্ড ভ্রমণের প্রস্তুতি সেরেছে বার্সা।

 চেলসি ম্যাচ নিয়ে ভালভার্দে বলেন, ‘আমি চেলসিকে নিয়ে খুব বেশি ভাবছি না। আমার লক্ষ্য ম্যাচটা জেতা।’ মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত সমান সমান অবস্থায় আছে দুই দল। দেখা হওয়া ১৫ ম্যাচে পাঁচটি করে জিতেছে দুই দল। আর অন্য পাঁচটি ম্যাচ হয়েছে ড্র। তাই এবারের ম্যাচ দিয়ে পরিসংখ্যানটা নিজেদের পক্ষে নেয়ার চ্যালেঞ্জও থাকবে দুই দলের জন্য।

রাতের অন্য ম্যাচে আলিয়েঞ্জ অ্যারেনায় স্বাগতিক বায়ার্ন মিউনিখের প্রতিপক্ষ বেসিকতাস। ছয় ম্যাচে ৪ জয় ও ২ ড্র নিয়ে ‘জি’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে তুরস্কের ক্লাবটি, বিপরীতে গ্রুপ ‘বি’ থেকে পিএসজির পেছনে থেকে নকআউট পর্বে টিকিট নিশ্চিত করে বায়ার্ন। সবমিলে নিজেদের সেরাটা খেলেই বেসিকতাসের বিপক্ষে জিততে হবে ‘বাভারিয়ান’দের।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট