রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ফল ভালো হবে না: তুরস্ককে আমেরিকা

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ফল ভালো হবে না: তুরস্ককে আমেরিকা

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ক্রয়ের পরিকল্পনা বাতিল না করলে তুরস্ককে এর পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। একইসঙ্গে ক্ষেপণাস্ত্র ক্রয়কে কেন্দ্র করে আঙ্কারার ওপর প্রয়োজনে নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছে ওয়াশিংটন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার তুরস্কের পরিকল্পনায় গভীর উদ্বেগ করেছেন। সম্প্রতি কংগ্রেসে পাস হওয়া একটি আইনের আওতায় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ের জন্য তুরস্ককে নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে বলে তিনি আভাস দেন। তুরস্কের দৈনিক পত্রিকা হাবারতুর্ক এ খবর দিয়েছে।

গত বছর ডিসেম্বরে তুরস্কের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ বিক্রির চুক্তি চূড়ান্ত করে রাশিয়া। এদিকে, তুরস্কের পক্ষ থেকে এ ধরনের ক্ষেপণাস্ত্র ক্রয়ে আঙ্কারার কিছু ন্যাটো মিত্র দেশ উদ্বেগ প্রকাশ করেছে। ন্যাটোর সদস্য দেশ হিসেবে এ ধরনের ক্ষেপণাস্ত্র ক্রয় করা জোটের নীতি ও আদর্শের পরিপন্থী বলে তারা দাবি করেছে।

মার্কিন ওই কর্মকর্তা আরো বলেন, রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অর্জনের প্রচেষ্টা ন্যাটোর অভ্যন্তরীণ কর্মকাণ্ডে নেতিবাচক প্রভাব ফেলবে। তুরস্ক যাতে বিকল্প পথে নিজের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা অর্জন করতে পারে সেই চেষ্টা ওয়াশিংটন করছে বলেও জানান তিনি।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট