রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিলে ট্রাম্পকে চাপ দিচ্ছেন বোল্টন

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিলে ট্রাম্পকে চাপ দিচ্ছেন বোল্টন

রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর চাপ সৃষ্টি করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। আমেরিকা ও রাশিয়ার মধ্যে পরমাণু অস্ত্র প্রতিযোগিতা ঠেকানোর জন্য ১৯৮৭ সালে ওই চুক্তি হয়েছিল।

এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে বলেছে, ১৯৮৭ সালে সই হওয়া ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ বাতিল করার জন্য বোল্টন প্রেসিডেন্ট ট্রাম্পকে পরামর্শ দিচ্ছেন। এ ক্ষেত্রে তিনি যুক্তি দিচ্ছেন যে, নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করে রাশিয়া ওই চুক্তি লঙ্ঘন করেছে। তবে বোল্টনের প্রস্তাবের বিরোধিতা করেছেন মার্কিন পররাষ্ট্র ও  প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের কয়েকজন কর্মকর্তা। এ নিয়ে সোমবার বৈঠকের কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

স্নায়ুযুদ্ধের সময় সই হওয়া এ চুক্তির মেয়াদ শেষ হবে আগামী বছরের প্রথম দিকে। ২০১৯ সালের জন্য আমেরিকা যে সামরিক বাজেট প্রণয়ন করেছে তাতে বলা হয়েছে- ১৫ জানুয়ারির মধ্যে সিনেটের কাছে প্রেসিডেন্ট ট্রাম্পকে নোটিশ করতে হবে যে, রাশিয়া এ চুক্তি লঙ্ঘন করেছে কিনা। এছাড়া, এ চুক্তি বহাল রাখা হবে কিনা তাও জানাতে হবে ট্রাম্পকে।

রাশিয়া ও আমেরিকার মধ্যে সই হওয়া নিউ স্টার্ট চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়েও বিরোধিতা করেছেন জন বোল্টন। এ চুক্তির ফলে আমেরিকা ও রশিয়া আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র, সাবমেরিন থেকে নিক্ষেপযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, পরমাণু অস্ত্রবাহী বোমারু বিমান ও পরমাণু ওয়ারেহেড মোতায়েন নিষিদ্ধ করা হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট