রাশিয়ার সীমান্তে এসব সহ্য করা হবে না: আমেরিকাকে রাশিয়ার হুঁশিয়ারি

রাশিয়ার সীমান্তে এসব সহ্য করা হবে না: আমেরিকাকে রাশিয়ার হুঁশিয়ারি

জর্জিয়ায় জীবাণু ও রাসায়নিক অস্ত্রের পরীক্ষা চালানোর ব্যাপারে আমেরিকার কাছে ব্যাখ্যা চেয়েছে রাশিয়া। পদস্থ রুশ কর্মকর্তারা ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সীমান্তের কাছে এ ধরনের পরীক্ষা-নিরীক্ষা সহ্য করা হবে না।

রাশিয়ার পরমাণু, জীবাণু ও রাসায়নিক অস্ত্র প্রতিরোধ বিষয়ক বাহিনীর কমান্ডার মেজর জেনারেল ইগোর কিরিল্লোভ রুশ বার্তা সংস্থা তাস’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, জর্জিয়ার অ্যালেক্সেইয়েভকা উপশহরের একটি পাবলিক হেলথ রিসার্চ সেন্টারে রাসায়নিক অস্ত্রের একটি গোপন ল্যাবরেটরি স্থাপন করেছে আমেরিকা।

কিরিল্লোভ প্রশ্ন করেন, “এ ধরনের ভয়ঙ্কর অস্ত্র কেন হেলথ রিসার্চ সেন্টারে রাখা হবে? আমরা এ ব্যাপারে জর্জিয়া ও আমেরিকার কাছ থেকে সুস্পষ্ট জবাব চাই।”

এই রুশ জেনারেল বলেন, ওই হেলথ সেন্টারে চিকিৎসা নেয়া বেশ কয়েকজন রোগী সেখানে বিভিন্ন ধরনের রাসায়নিক ও জীবাণু অস্ত্র নিয়ে গবেষণা করতে দেখেছেন। কিরিল্লোভ বলেন, মার্কিন সেনারা হয়ত হাল্কা ক্ষমতাসম্পন্ন এমন কিছু বিষাক্ত ক্যাপসুল তৈরির চেষ্টা করছে যেগুলোর ধ্বংস ক্ষমতা কম হলেও সুনির্দিষ্ট লক্ষ্যকে ঘায়েল করা সম্ভব।

রাশিয়ার এই সেনা কমান্ডার আরো বলেন, তার দেশের পাশাপাশি চীন সীমান্তে নিষিদ্ধ অস্ত্রের এ ধরনের বেশ কয়েকটি গবেষণাগার স্থাপন করেছে আমেরিকা।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট