রোহিঙ্গা সমস্যার সমাধানে ভারতের সঙ্গে আলোচনা ফলপ্রসূ : পররাষ্ট্র সচিব

রোহিঙ্গা সমস্যার সমাধানে ভারতের সঙ্গে আলোচনা ফলপ্রসূ : পররাষ্ট্র সচিব

রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারতের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। এছাড়া যত দ্রুত সম্ভব তিস্তা চুক্তি করার ব্যাপারে নয়াদিল্লীর কাছ থেকে আবারও প্রতিশ্রুতি মিলেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে বলেন, ভারত অভ্যন্তরীণভাবে বাংলাদেশের সঙ্গে প্রধান ইস্যুগুলো সমাধানের জন্য কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন, তার দেশ যত দ্রুত সম্ভব রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সাহায্য করা অব্যাহত রাখবে। এম শহিদুল হক ও বিজয় কেশব গোখলে প্রতিনিধি দল নিয়ে সকাল সাড়ে নয়টায় আলোচনায় বসেন।

বিজয় গোখলে এই বৈঠকে যোগদানের জন্য রোববার বিকেলে দুই দিনব্যাপি সফরে ঢাকায় পৌঁছান।

বাংলাদেশে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর ও ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময় যে কয়টি অর্থবহ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল সেগুলোর তালিকায় আজ আরো ৬ টি নথিপত্র যোগ হল। এগুলোর মধ্য রয়েছে নুমালিগর ও পার্বর্তীপুরের মধ্যে বন্ধুত্বপুর্ণ পাইপলাইন সমঝোতা চুক্তির বাস্তবায়ন, প্রাসার ভারতী ও বাংলাদেশ বেতারের মধ্যে সহযোগিতামূলক একটি সমঝোতা চুক্তি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইসিসিআর-এ উর্দু চেয়ার স্থাপনা ও জিসিএনইপি-বিএইসি ইন্টার এজেন্সি চুক্তিতে একটি সংযোজন। এছাড়া প্রকল্প অনুমোদন বিষয়ক আরো ২ টি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর হয়েছে যার আওতায় বাংলাদেশে ৫০০ স্কুলে ভাষা ল্যাব স্থাপন ও রংপুর শহরের বিভিন্ন রাস্তার সংস্কার হবে। এটা শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, সমাজকল্যাণ, রাস্তার অবকাঠামো নির্মাণসহ বাংলাদেশের বিভিন্ন সামাজিক-অর্থনৈতিক খাতে প্রকল্প নেয়ার উদ্যগের অংশ। যার জন্য ১ হাজার ৬০০ কোটি টাকা অনুদান দেয়া হয়েছে।

সম্পর্কিত সংবাদ
ডেস্ক রিপোর্ট